কানাডার উদ্দেশে বাংলাদেশ ছেড়েছেন নিহত মুহিবুল্লাহর পরিবার


সকালের-সময়  ১ এপ্রিল, ২০২২ ১২:১৮ : অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: নিরাপত্তাহীনতায় কানাডার উদ্দেশে বাংলাদেশ ছেড়েছেন আততায়ীদের গুলিতে নিহত আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মুহিবুল্লাহর পরিবার। বৃহস্পতিবার (৩১ মার্চ) রাত ১১টায় টার্কিশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে তারা কানাডার উদ্দেশে যাত্রা করেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

গত বছরের ২৯ সেপ্টেম্বর রাতে উখিয়ায় লম্বাশিয়া এলাকায় মুহিবুল্লাহকে তার কার্যালয়ে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এর পর থেকে পরিবারটি নিরাপত্তাহীনতায় ভুগছিল। এ জন্য বিদেশে আশ্রয় চেয়ে দুটি আন্তর্জাতিক সংস্থার কাছে আবেদন করেছিলেন তারা। চাঞ্চল্যকর এ হত্যাকাণ্ডের জন্য আরসাকে দায়ী করে আসছেন নিহতের স্বজন ও সাধারণ রোহিঙ্গারা।

মুহিবুল্লাহর তৈরি করা সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) একটি সূত্র জানিয়েছে, জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় মুহিবুল্লাহর স্ত্রী নাসিমা খাতুন, ৯ ছেলেমেয়ে, এক জামাতাকে কানাডায় স্থানান্তর করা হয়েছে। কানাডার সরকার তাঁদের শরণার্থীর মর্যাদা দেবে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বছরের ২৯ সেপ্টেম্বর রাতে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবিরে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন মুহিবুল্লাহ (৪৮)। এ ঘটনার জন্য তার পরিবার শুরু থেকেই মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরাকান স্যালভেশন আর্মিকে (আরসা) দায়ী করে আসছে।

মহিবুল্লাহর পরিবারের দাবি, রোহিঙ্গা প্রত্যাবাসনের পক্ষে সক্রিয়তা এবং শিবিরে জনপ্রিয় হয়ে ওঠা- এ দুই কারণে মুহিবুল্লাহকে হত্যা করা হয়েছে।

সকালের-সময়/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ