বিষয় :

সঙ্গীতজ্ঞ লতা মঙ্গেশকরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক


সকালের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২ ১২:০৩ : অপরাহ্ণ
লতা মঙ্গেশকর,প্রধানমন্ত্রী, শোক

বিনোদন ডেস্ক : দীর্ঘ ২৯ দিন লড়াই করে সরস্বতী পুজোর পরদিনই পরলোকগমন করলেন উপমহাদেশের বিশিষ্ট সঙ্গীতজ্ঞ লতা মঙ্গেশকর। রবিবার সকালে মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সঙ্গীতমহলে। তার চলে যাওয়াতে ভারতের সংস্কৃতি জগতে যে শূন্যতা তৈরি হল তা আর কোনওদিন পূরণ হবে না বলে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সুরসম্রাজ্ঞীর প্রয়াণের খবরে ব্যথিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানান তিনি নির্বাক। তাই সরকারের পক্ষ থেকে দুই দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা করা হয়েছে।

টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, ‘‘আমি আমার ব্যথার কথা বলে প্রকাশ করতে পারব না। দয়ালু এবং যত্নশীল লতা দিদি আমাদের ছেড়ে চলে গিয়েছেন। তিনি আমাদের দেশে একটি শূন্যতা রেখে গেলেন যা পূরণ করা যাবে না।

ভবিষ্যত প্রজন্ম তাকে ভারতীয় সংস্কৃতির একজন অকুতোভয় হিসেবে মনে রাখবে। তার সুরেলা কণ্ঠে মানুষকে মন্ত্রমুগ্ধ করার এক অতুলনীয় ক্ষমতা ছিল।’’

মোদী আরও লেখেন, ‘‘লতা দিদির গান বিভিন্ন ধরনের আবেগকে প্রকাশ করেছে। তিনি কয়েক দশক ধরে ভারতীয় চলচ্চিত্র জগতের পরিবর্তন ঘনিষ্ঠভাবে প্রত্যক্ষ করেছেন।

চলচ্চিত্রের বাইরে তিনি সর্বদা ভারতের বৃদ্ধি সম্পর্কে উৎসাহী ছিলেন। তিনি সবসময় একটি শক্তিশালী ও উন্নত ভারত দেখতে চেয়েছিলেন।’’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও লেখেন, ‘‘আমি লতা দিদির কাছ থেকে সবসময় অগাধ স্নেহ পেয়ে এসেছি। এটাকে আমি আমার সম্মান বলে মনে করি। তার সাথে আমার আলাপচারিতা অবিস্মরণীয় হয়ে থাকবে।

লতা দিদির প্রয়াণে আমি আমার সহ নাগরিকদের সাথে শোকাহত। তার পরিবারের সঙ্গে কথা বলেছি এবং সমবেদনা জানিয়েছেন। ওম শান্তি।’’

এদিকে উপমহাদেশের বিশিষ্ট সঙ্গীতজ্ঞ লতা মঙ্গেশকরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কোভিডে আক্রান্ত হওয়ায় ১১ জানুয়ারি তাকে মুম্বাইয়ের এই হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। নিউমোনিয়াতেও আক্রান্ত ছিলেন তিনি। প্রথম থেকেই তাকে আইসিইউতে রাখা হয়েছিল।

৩০ জানুয়ারি লতার কোভিড নেগেটিভ রিপোর্ট আসে। কিন্তু বয়সজনিত নানা সমস্যার কারণে শেষ পর্যন্ত আর লড়তে পারলেন না তিনি।

২০১৯ সালেও শ্বাসকষ্টের কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছিলো লতাকে। এরপর থেকে বাড়িতেই থাকতেন। ১৯২৯ সালে ভারতের ইন্দোরে জন্মগ্রহণ করা লতা মঙ্গেশকর ২০০১ সালে ভূষিত হন ভারত রত্নে।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ