বিষয় :

এবার বন্দরনগরীর পতেঙ্গায় হবে হানিফ সংকেতের ইত্যাদি


সকালের-সময় বিনোদন ডেস্ক ২৪ জানুয়ারি, ২০২১ ২:২২ : অপরাহ্ণ

দেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় ও দীর্ঘ ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। একটা সময় চার দেয়ালের ভেতর অডিটোরিয়ামে চিত্রায়িত হতো এই অনুষ্ঠান। তবে অনেক বছর ধরে দেশের বিভিন্ন ঐতিহ্যবাহী ও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ইত্যাদি ধারণ করা হচ্ছে।

সেই ধারাবাহিকতায় ইত্যাদি এবার চিত্রায়িত হয়েছে বন্দরনগরী চট্টগ্রামের পতেঙ্গায়। বঙ্গোপসাগর ও কর্ণফুলী নদীর মোহনা ঘেঁষে গড়ে ওঠা বাংলাদেশ নেভাল একাডেমি প্রাঙ্গণে তৈরি করা হয়েছে ইত্যাদির নতুন পর্ব। গত ১৬ জানুয়ারি এই পর্বের শুটিং সম্পন্ন হয়েছে।

করোনা ভাইরাসের কথা মাথায় রেখে ইত্যাদির এই পর্ব সীমিত পরিসরে ধারণ করা হয়েছে। এবারের আয়োজনে থাকছে দুটি গান। বাংলাদেশ নৌবাহিনীকে নিয়ে রচিত একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন বাংলাদেশ নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজের শতাধিক শিক্ষার্থী। গানটিতে কণ্ঠ দিয়েছেন নৌসদস্য সৌরভ, মেহেদী, পিয়াল ও আনুভা, নৃত্য পরিচালনা করেছেন মনিরুল ইসলাম মুকুল ও মামুন।

মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার গৌরব নিয়ে আর একটি দেশের গান গেয়েছেন চট্টগ্রামেরই সন্তান জনপ্রিয় কণ্ঠশিল্পী রবি চৌধুরী, আর নৌসদস্য লেফটেন্যান্ট সাদিয়া। গানের সঙ্গে যন্ত্রসংগীতে অংশগ্রহণ করেছেন নৌবাহিনীর অর্কেস্ট্রা দল। দুটি গানেরই কথা লিখেছেন গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী।

এবারের ইত্যাদিতে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় অতন্দ্র প্রহরী বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ নেভাল একাডেমির ইতিহাস, ঐতিহ্যের ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন। ঝরে পড়া শিশুদের নেশা থেকে বাঁচিয়ে জীবনের দিশা দেওয়ার জন্য একটি নৈতিক স্কুল খুলেছেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক গাজী সালেহ উদ্দিন।

তাঁর ওপর রয়েছে একটি শিক্ষামূলক প্রতিবেদন। গুড় একটি অত্যন্ত প্রাচীন মিষ্টিজাতীয় খাদ্য এবং বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। এবারে সেই গুড় তৈরি, গুড়ের মান ও বিক্রির ওপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন।

চুয়াডাঙ্গা জেলার ট্রাফিক পুলিশ সার্জেন্ট মৃত্যুঞ্জয় বিশ্বাসের অনন্য পাখিপ্রেমের ওপর রয়েছে একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার হাসান পারভেজ ও তাঁর হাতে লেখা পত্রিকার ওপর রয়েছে একটি হৃদয়স্পর্শী প্রতিবেদন। রয়েছে ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলার মহেশ্বরচাঁদা গ্রামের হেলালউদ্দিনের বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের ওপর একটি অনুকরণীয় প্রতিবেদন।

ইত্যাদিতেই প্রথম শুরু হয় বিদেশি প্রতিবেদন শিরোনামে বিশ্বের বিস্ময়কর বিষয় ও স্থানের ওপর প্রতিবেদন। তারই ধারাবাহিকতায় এবারের পর্বে রয়েছে সভ্যতা ও গণতন্ত্রের জন্মভূমি এথেন্সের আগোরার ওপর একটি তথ্যভিত্তিক প্রতিবেদন।

বরাবরের মতো ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। ফাগুন অডিও ভিশনের ব্যানারে নির্মিত অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় আছে কেয়া কসমেটিকস লিমিটেড।

আগামী ২৯ জানুয়ারি রাত ৮টা ৪০ মিনিটে ইত্যাদির নতুন পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে। অনুষ্ঠানটি পুনঃপ্রচার করা হবে ৪ ফেব্রুয়ারি রাত ৮টা ৪০ মিনিটে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ