বিষয় :

শুভ মহালয়া আজ


সকালের সময় রিপোর্ট  ৬ অক্টোবর, ২০২১ ৩:০৬ : অপরাহ্ণ

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন, শুভ মহালয়া আজ। পিতৃপক্ষের অবসানে আজ থেকে শুরু দেবীপক্ষের। চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। আর এই ‘চণ্ডী’তেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো এই মহালয়া।

পঞ্জিকা অনুযায়ী, দেবী দুর্গা এবার আসছেন ঘোটকে অর্থাৎ ঘোড়ায়। ঘোড়া এমন একটি বাহন যা যুদ্ধের সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে। ঘোড়ার পায়ের শব্দও যুদ্ধেরই ইঙ্গিত দেয়। তাই পঞ্জিকা মতেই ঘোটকে আগমন মানেই ছত্রভঙ্গের কথাই বলা হয়।

অর্থাৎ এই সময়ে যুদ্ধ, অশান্তি, হানাহানির সম্ভাবনা থাকে। এবার মা দুর্গার এবার দোলায় গমন। দোলায় গমনের ফলাফল হল মড়ক লাগা। এমনিতেই সারা বিশ্ব করোনার জেরে বিধ্বস্ত। তাই দেবী দুর্গার গমনও খুব একটা সুখকর নয়।

মহালয়া থেকেই দুর্গাপূজার ক্ষণ গণনা শুরু হয়। মহালয়া মানেই আর ৬ দিনের প্রতীক্ষা মায়ের পূজার। আর এই দিনেই দেবীর চক্ষুদান করা হয়। আগামী ১১ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু হলেও মূলত কাল থেকেই পূজার্থীরা দুর্গাপূজার আগমণধ্বনি শুনতে পাবেন। দুর্গাপূজার এই সূচনার দিনটি সারা দেশে স্বাস্থ্যবিধি মেনে উদযাপিত হবে।

চণ্ডীতীর্থ মেধস আশ্রম

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে দুর্গাপূজার প্রাক্কালে শুভ মহালয়া উপলক্ষে বোয়ালখালীর চণ্ডীতীর্থ মেধস আশ্রমে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি আজ অনুষ্ঠিত হবে। কর্মসূচির মধ্যে রয়েছে- চণ্ডীপূজা ও আরতি, চণ্ডীপাঠ, সঙ্গীতানুষ্ঠান, আলোচনা সভা, দেবী পক্ষের উদ্বোধন ও প্রদীপ প্রজ্বালন। অনুষ্ঠানে উদ্বোধক থাকবেন চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী।

প্রধান অতিথি থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। বিশেষ অতিথি থাকবেন রুনা ব্যানার্জী, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বাবুল শর্মা ও উত্তম কুমার শর্মা। আশীর্বাদক থাকবেন মেধস আশ্রমের অধ্যক্ষ বুলবুল মহারাজ। অনুষ্ঠানে জাতি-ধর্ম নির্বিশেষে সকলের উপস্থিতি কামনা করেছেন চট্টগ্রাম জেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি শ্যামল কান্তি পালিত ও সাধারণ সম্পাদক অসীম কুমার দেব।

মহানগর পূজা উদযাপন পরিষদ

মহানগর পূজা উদযাপন পরিষদের উদ্যোগে জেএমসেন হলে আজ শুভ মহালয়া পূজার আয়োজন করা হয়েছে। মহালয়ার কর্মসূচির ব্যাপারে মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি লায়ন আশীষ ভট্টাচার্য জানান, বুধবার ভোর ৫ টায় চণ্ডীপাঠ। এরপর শুরু হবে মহালয়া পূজা, বিকাল ৩টায় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিয়োগিতা, বিকাল ৫টায় নগরীর ১৬ থানা পূজা উদযাপন কমিটির পতাকা উত্তোলন এবং সন্ধ্যা ৬টায় সংস্কৃতিক অনুষ্ঠান।

দক্ষিণ জেলা পূজা উদযাপন পরিষদ

চট্টগ্রাম দক্ষিণ জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে আজ শুভ মহালয়ার ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। চন্দনাইশ উপজেলার পশ্চিম বৈলতলী সর্বজনীন দুর্গাপূজা মন্ডপে ভোর ৫টায় মহালয়ার মাঙ্গলিক কর্মসূচি শুরু হবে। এরপর শুরু হবে চণ্ডী পাঠ।

এরপর মহালয়া পূজা শেষে বেলা ১১টায় শুরু হবে বস্ত্র বিতরণ। বস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। অতিথি থাকবেন চন্দন দস্তিদার, পরিমল দত্ত, প্রদীপ চৌধুরী, অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন দক্ষিণ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ রঞ্জন গুপ্ত।

সকালের-সময়/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ