পূর্ব রেলের বেপরোয়া আরএনবি সদস্যদের লাগাম টানবে কে!


নিজস্ব প্রতিবেদক ২৮ মার্চ, ২০২৪ ৩:৫০ : পূর্বাহ্ণ

রেলওয়ে পূর্বাঞ্চলের নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যরা বেপরোয়া হয়ে উঠেছে। নিয়োগ, বদলি বাণিজ্য, কোয়ার্টার দখল ও বেচাকেনার কাজসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে তারা। পূর্বশত্রুতার জেরে নিজেরাই জড়িয়ে পড়ছে মারামারিতে। বাহিনীর সদস্যদের মারামারি থানা পুলিশ পর্যন্ত গড়িয়েছে। এ ঘটনার দুই সপ্তাহ পেরিয়ে গেলেও কোনো ব্যবস্থা না নিয়ে নীরব ভূমিকা পালন করছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ।

সূত্র জানায়, আরএনবির হাবিলদার রাকিব হাসান তালুকদার গত দুই মাসে নগরীর খুলশী থানায় চেক প্রতারণা মামলায় তিনবার গ্রেফতার হয়েছেন। তার বিরুদ্ধে নিয়োগ ও কোয়ার্টার বাণিজ্যের একাধিক অভিযোগ রয়েছে।

এসব অভিযোগ নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। রাকিব হাসান রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) এবং রেলওয়ের সদ্য সাবেক ডিজির একই গ্রামের মানুষ। এ পরিচয় কাজে লাগিয়ে রাকিব দীর্ঘদিন ধরে নিয়োগ ও বদলি বাণিজ্য করে মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। সর্বশেষ গত ১৮ মার্চ চেক প্রতারণা মামলায় তাকে গ্রেফতার করে খুলশী থানা পুলিশ।

এছাড়া কক্সবাজার রেলস্টেশনে চাঁদাবাজির অভিযোগে সেখান থেকে সরিয়ে আনার পর সিজিপিওয়াইয়ের পোস্টিং হাবিলদার হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে মো. জসিম উদ্দিনকে। কোনো আরএনবি সদস্যের বিরুদ্ধে অভিযোগ উঠলে শাস্তির বদলে অনেক সময় তাকে পুরস্কৃত করা হয়-এমন কথা প্রচলিত আছে। হাবিলদার জসিম উদ্দিনের ক্ষেত্রেও তাই হয়েছে।

খুলশী থানার ওসি শেখ নেয়ামত উল্লাহ বলেন, চেক প্রতারণা মামলায় ওয়ারেন্ট মূলে আরএনবি সদস্য রাকিব হাসানকে গত দুই মাসের মধ্যে তিনবার গ্রেফতার করা হয়েছে।

সূত্র আরও জানায়, গত ১২ মার্চ মারধরের শিকার হয়ে খুলশী থানায় জিডি করেন আরএনবির হাবিলদার শাহীন মৃধা। এরপর ১৪ মার্চ এ বিষয়ে চিফ কমান্ড্যান্টের কাছে অভিযোগ করেন। শাহীন মৃধা আখাউড়া আরএনবি ইউনিটের সাব-ইউনিট তলশহরে দায়িত্ব পালন করছেন। তার পরিবার থাকে নগরীর টাইগারপাস এলাকায়।

তিনি বলেন, ১২ মার্চ বিকালে ফলমূল নিয়ে বাসায় যাচ্ছিলাম। টাইগারপাস এলাকায় পাহাড়তলী স্টেশনের পোস্টিং হাবিলদার আবদুল্লাহ আল নোমান এবং গোয়েন্দা শাখার সিপাহি রিপন চন্দ্র দাশ আমার ওপর অতর্কিত হামলা করে।

বিষয়টি আমাদের কর্তৃপক্ষকে জানিয়ে আমি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে খুলশী থানায় জিডি করেছি। হাবিলদার শাহীন মৃধা বলেন, আমি সিজিপিওয়াইয়ে কর্তব্যরত থাকাকালীন অভিযুক্তরা তাদের বিভিন্ন অপকর্মে আমার সমর্থন না পেয়ে আমার ওপর আক্রোশবশত এই ঘটনা ঘটিয়েছে। হাবিলদার নোমান ঊর্ধ্বতন কর্তৃপক্ষের খাস লোক হিসাবে পরিচিত।

খুলশী থানার এএসআই হানিফ হোসেন বলেন, মারধরের শিকার হয়ে আরএনবির হাবিলদার শাহিন মৃধা থানায় জিডি করেছেন। উভয়পক্ষকে থানায় ডাকা হয়েছে। তবে তাদের মধ্যে মীমাংসা না হওয়ায় তদন্তের জন্য আদালতে আবেদন করা হয়েছে। ঘটনার দুই সপ্তাহেও আরএনবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ করেনি।

জানতে চাইলে রেলওয়ে পূর্বাঞ্চলের আরএনবি কমান্ড্যান্ট রেজওয়ানুর রহমান বলেন, এক হাবিলদারকে মারধর করা হয়েছে বলে জানতে পেরেছি। বিষয়টি তদন্তের জন্য নথিতে উপস্থাপন করতে বলা হয়েছে।

এসএস/এমএফকে

Print Friendly, PDF & Email

আরো সংবাদ