ফুটবল বিশ্বকে হতবাক করে কাতার বিশ্বকাপ থেকে বাদ ইতালি


সকালের-সময়  ২৫ মার্চ, ২০২২ ৪:১০ : অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: ফুটবল বিশ্বকে হতবাক করে কাতার বিশ্বকাপের বাছাই পর্ব থেকে বাদ পড়ল ইতালি। উত্তর মেসোডনিয়ার সঙ্গে ১-০ গোলে হেরে বিশ্বকাপ স্বপ্ন মাটিতে মিশে গেল ইউরো চ্যাম্পিয়নদের।

বৃহস্পতিবার দিবাগত রাতে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাই থেকেই ইতালির বিদায় ঘণ্টা বেজে যায়। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের পর এবার ২০২২ বিশ্বকাপেও নেই আজ্জুরিরা। টানা দুই বিশ্বকাপে না থাকা এবারেই প্রথম চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য। ১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপ খেলতে ব্যর্থ হয়েছিল ইতালি।

প্লে অফের সেমিফাইনালে যোগ করা সময়ে গোল করে চমকে দেয় মেসোডনিয়া। এই জয়ে তারা টিকে রইল এখনো। প্লে অফের আরেক সেমিফাইনালে তুরস্ককে ৩-১ গোলে হারায় পর্তুগাল। এতে করে ক্রিস্টিয়ানো রোনালদোর সামনে কাতার বিশ্বকাপের সুযোগ এখনো টিকে রইল। পর্তুগালের বিপক্ষে প্লে অফের ফাইনালে নির্ধারণ হবে মেসোডনিয়ার বিশ্বকাপে খেলা না খেলা।

ম্যাচের পুরো সময়টা জুড়ে মুহুর্মুহু আক্রমণ করেও গোলের দেখা পায়নি রবার্তো মানচিনির দল। গোলবার লক্ষ্য করে ৩২টি শট নিয়েছিল ইতালি, অন-টার্গেট শট ছিল ৫টি; তার মধ্যে ১টি শটও খুঁজে পায়নি মেসোডনিয়ার জাল। শুধু তাই নয় বল দখলের লড়াইয়েও এগিয়ে ছিল ইতালি, ম্যাচের ৬৬ শতাংশ সময় বল ছিল আজ্জুরিদের পায়ে।

কিন্তু বাজিমাত করে বসে মেসোডনিয়া। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আলেসান্দার ত্রায়কোভস্কির অসাধারণ গোলে সবকিছু শেষ হয়ে যায় ইতালির। ডি বক্সের বাইরে থেকে মারা আড়াআড়ি শট ডোনারুম্মাকে ফাঁকি দিয়ে খুঁজে নেয় ইতালির জাল।

রাশিয়া বিশ্বকাপ বাছাই থেকে বাদ পড়ার পর ইউরোপ সেরা হয়ে নবজাগরণের ডাক দিয়েছিলেন জর্জিনহোরা। ঘরের মাঠ পালেরমোতে ভঙ্গ হওয়া স্বপ্নের ক্ষত কী দিয়ে মুছবে?

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ