৭০ বছরের সিংহাসন ছেড়ে চলে গেলেন রানী দ্বিতীয় এলিজাবেথ


আন্তর্জাতিক ডেস্ক  ৯ সেপ্টেম্বর, ২০২২ ১:০৯ : পূর্বাহ্ণ

ব্রিটেনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজত্বকারী রানী দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। এর মধ্য দিয়ে পরিসমাপ্তি হলো তাঁর সিংহাসনে আরোহণের ৭০ বছর। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাতে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৬ বছর। বাকিংহাম প্রাসাদের বরাতে এ তথ্য জানিয়েছে লন্ডনভিত্তিক বার্তা সংস্থ—এপি।

বাকিংহাম প্রাসাদ বলছে, রানী দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডে বালমোরাল প্রাসাদে মারা গেছেন। তার স্বাস্থ্যের অবনতির খবর পেয়ে আগেই সেখানে রাজপরিবারের সদস্যরা ছুটে এসেছিলেন।

প্রতিবেদনে বলা হয়, রানীর মৃত্যুর সাথে সাথে, তার ৭৩ বছর বয়সী ছেলে চার্লস স্বয়ংক্রিয়ভাবে রাজা হয়ে ওঠে। তবে রাজ্যাভিষেক কয়েক মাস ধরে নাও হতে পারে। এর আগে, বৃহস্পতিবার প্রিন্স চার্লসের রাজকীয় বাসভবন ক্লারেন্স হাউজ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, রানী বিশ্রামে আছেন।

তিনি এখন বালমোরালে প্রাসাদে অবস্থান করছেন। তার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বাকিংহাম প্রাসাদের চিকিৎসকরা। রানি এলিজাবেথের জন্ম ১৯২৬ সালের ২১ এপ্রিল। তিনি ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে সিংহাসন আরোহণ করেন।

রানী দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ সময় সিংহাসনে থাকা রানি হিসেবে ২০১৫ সালে রানি ভিক্টোরিয়াকে ছাড়িয়ে যান। রানি দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্য এবং আরও ১৫ টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ