সিংহাসনে বসলেন রাজা তৃতীয় চার্লস


আন্তর্জাতিক ডেস্ক  ৬ মে, ২০২৩ ৭:৩৯ : অপরাহ্ণ

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গ্রেট ব্রিটেনের রাজা হিসেবে সিংহাসনে বসলেন তার ছেলে রাজা তৃতীয় চার্লস অর্থ্যাৎ প্রিন্স চার্লস ফিলিপ আর্থার জর্জ।

বিবিসির খবরে বলা হয়, শনিবার (৬ মে) স্থানীয় সময় সকালে লন্ডনের সেন্ট জেমসেস প্রাসাদে এক সাড়ম্বরপূর্ণ আয়োজন ‘অ্যাকসেশন কাউন্সিলের’ মাধ্যমে চার্লসকে রাজা হিসেবে ঘোষণা দেয়া হলেও রোববার (৭ মে) যুক্তরাজ্যজুড়ে রাজার অভিষেক অনুষ্ঠান হবে।

হাজার বছরের পুরোনো রীতি অনুযায়ী ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের আনুষ্ঠানিক রাজ্যাভিষেক আজ। তবে পুরোনো রীতিতে হলেও এ অনুষ্ঠানে একবিংশ শতাব্দীর আধুনিকতার ছোঁয়াও থাকছে। ১৯৫৩ সালের পর এটি যুক্তরাজ্যে প্রথম এবং ১৮৩৮ সাল থেকে পঞ্চম রাজ্যাভিষেক অনুষ্ঠান।

শনিবার ক্যানটারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি তাকে শপথ পড়ান। তিনি রাজাকে আশ্বস্ত করতে বলেন যে চার্লস তার শাসনামলে চার্চ অব ইংল্যান্ডের আইন সমুন্নত রাখবেন। এরপর বাইবেলে হাত রেখে রাজা শপথ করেন।

রাজার অভিষেক অনুষ্ঠান প্রায় দুই ঘন্টা ধরে চলবে, যা সামনা সামনি বসে দেখছেন ২ হাজার ৩০০ জন বিশেষ অতিথি। যার মধ্যে আছেন প্রিন্স হ্যারি, ডিউক অফ সাসেক্স, যিনি যুক্তরাষ্ট্র থেকে শুক্রবার একটি বাণিজ্যিক ফ্লাইটে এসে পৌঁছেছেন। অনুষ্ঠানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

৭০ বছর সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে চার্লস রাজা হন। যুক্তরাজ্য ছাড়াও তিনি আরো ১৪টি দেশে তাকে রাজা হিসেবে মান্য করা হয়।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ