রাশিয়া সফরে যাচ্ছেন মিয়ানমার জান্তাপ্রধান


আন্তর্জাতিক ডেস্ক  ৪ সেপ্টেম্বর, ২০২২ ১:৫০ : অপরাহ্ণ

মিয়ানমার জান্তা সরকার প্রধান মিন অং হ্লাইং আগামী সপ্তাহে রাশিয়া সফরে যাচ্ছেন। রাশিয়ার পূর্বাঞ্চলীয় শহর ভ্লাদিভস্তকে ইস্টার্ন ইকনোমিক ফোরামের সম্মেলনে যোগ দিতে তার এ সফর বলে জানা গেছে। শনিবার মিয়ানমারের একটি স্থানীয় গণমাধ্যম গ্লোবাল নিউ লাইট অফ মিয়ানমার এ তথ্য জানায়।

রোববার আলজাজিরার এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়। মিয়ানমার ছাড়াও চীন, ভারত, জাপান, কাজাখস্তানসহ অন্যান্য দেশের প্রতিনিধিরাও এ সম্মেলনে অংশ নেবেন জানিয়েছে বলে গ্লোবাল নিউ লাইট অফ মিয়ানমার।

সংবাদ মাধ্যমটি আরও জানিয়েছে, দুই দেশের অর্থনীতি ও সরকারের মধ্যে ‘সহযোগিতাকে আরো দৃঢ়করণ’ এবং ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’ আরো জোরালো করতে রাশিয়ার সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন মিয়ানমার সেনাপ্রধান।

গত বছরের ফেব্রুয়ারিতে অং সান সু চির বেসামরিক সরকারকে উৎখাতের পর ক্ষমতায় বসে জান্তা সরকার। সেনাপ্রধান মিন অং হ্লাইং ক্ষমতা দখল করে দেশ পরিচালনার দায়িত্ব নেন। তখন থেকেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা ও চাপের মধ্যে পড়ে মিয়ানমার। সম্পর্কও প্রায় তলানিতে ঠেকেছে। এমন পরিস্থিতিতে চাপের মুখে থাকা সেনাপ্রধান রাশিয়া সফরে যাচ্ছেন।

আগামী নভেম্বর মাসে কম্বোডিয়ার নমপেন শহরে দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের শীর্ষ নেতাদের সম্মেলন হবে। সম্মেলনে মিন অং হ্লাইংকে আমন্ত্রণ জানানোর সম্ভাবনা ক্ষীণ। তবে প্রতিবেশী ও পশ্চিমা দেশগুলো জান্তাবিরোধী অবস্থান নিলেও মিন অং হ্লাইং রাশিয়ার সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে তৎপরতা চালাচ্ছেন।

সেনা অভ্যুত্থানের পর থেকে কার্যত অচল হয়ে পড়েছে মিয়ানমারের অর্থনীতি। রাজনৈতিক সংকট আরও প্রকট আকার ধারণ করেছে দেশটিতে। এ পর্যন্ত দেশটির জনগণের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ২২শ মানুষ।

এদিকে, ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণের পর রাশিয়া বিভিন্ন ধরনের আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে রয়েছে । তারপর থেকে, মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা সরকার প্রধান মিত্র এবং অস্ত্র সরবরাহকারী হিসেবে মস্কোর সাথে সম্পর্ক গভীর করার চেষ্টা করেছে, যা সামরিক বাহিনী বলেছে “ন্যায়সঙ্গত”।

এর আগে গত জুলাই মাসে মস্কোতে একটি “ব্যক্তিগত সফর” করেছিলেন মিন অং হ্লাইং, যেখানে তিনি রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকসমস এবং পারমাণবিক সংস্থার কর্মকর্তাদের সাথে দেখা করেছিলেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ