সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত


সকালের-সময় রিপোর্ট  ২২ অক্টোবর, ২০২০ ১২:২৬ : অপরাহ্ণ

বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা থাকায় দেশের ১২টি অঞ্চলের সমুদ্রবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি এবং বাকি অঞ্চলের নদীবন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তর আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া পূর্বাভাসে বলা হয়েছে, দেশের অন্যত্র দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর আজ সকাল ৭টা থেকে পরবর্তী ছয় ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, এ সময় আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে এবং হালকা বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এ সময় দক্ষিণ-পূর্ব অথবা পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

এ ছাড়া পূর্বাভাসে বলা হয়েছে, দিনে তাপমাত্রা ১ থকে ২ ডিগ্রি হ্রাস পেতে পারে। পূর্বাভাসে আরো বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় ৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

অন্যদিকে, আমাদের জানিয়েছেন, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে মোংলা বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। লঘুচাপের প্রভাবে আজ বৃহস্পতিবার ভোর থেকে মোংলায় একটানা মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। সেইসঙ্গে বয়ে যাচ্ছে ঝোড়ো হাওয়াও।

এ ছাড়া স্বল্প সময়ে অতিবৃষ্টিতে পৌরশহরের বিভিন্ন নিম্নাঞ্চলীয় এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ভারি বর্ষণে হুমকির মুখে পড়েছে মোংলার কয়েক হাজার চিংড়ি ঘেরও। তবে বৃষ্টিপাত আরো বাড়ার পাশাপাশি দীর্ঘ সময় ধরে হওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ