বিষয় :

অর্জিত সম্পদের হিসাব দিতে হবে সরকারি চাকরিজীবীদের


সকালের-সময় রিপোর্ট  ২৫ জুলাই, ২০২১ ৯:৫৮ : অপরাহ্ণ

সম্পদ বিবরণীর মাধ্যমে নিজেদের অর্জিত সম্পদের হিসাব দিতে হবে সরকারি চাকরিজীবীদের। সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা অনুযায়ী তাদের সম্পদ বিবরণী জমা দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালার পূর্ণ অনুসরণ করে সম্পদ বিবরণী জমা দেওয়াসহ চাকরি বিধি মেনে চলতে সব মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব ও সচিবদের কাছে চিঠি পাঠিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। চিঠিতে সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর বিধি ১১, ১২ ও ১৩-তে সরকারি কর্মচারীদের স্থাবর সম্পত্তি অর্জন, বিক্রয় ও সম্পদ বিবরণী জমা দেওয়ার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

একই সঙ্গে চিঠিতে সরকারি চাকরি আইন-২০১৮ এর আওতাভুক্তদের তাদের নিয়ন্ত্রণকারী প্রশাসনিক মন্ত্রণালয়, দপ্তর ও অধীনস্থ সংস্থায় কর্মরত সব সরকারি কর্মকর্তার সম্পদ বিবরণী জমা, ওই সম্পদ বিবরণীর ডাটাবেজ তৈরি এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে স্থাবর সম্পত্তি অর্জন ও বিক্রয়ের অনুমতি নেওয়ার বিষয়ে ‘সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯’-এর ১১, ১২ এবং ১৩ বিধি পুঙ্খানুপুঙ্খভাবে প্রতিপালনের মাধ্যমে জরুরিভিত্তিতে ব্যবস্থা নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে জানানোর নির্দেশনা দেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট শাখার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছে, সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা অনুযায়ী পাঁচ বছর পরপর সরকারি চাকরিজীবীদের সম্পদ বিবরণী জমা দেওয়ার নিয়ম রয়েছে। কিন্তু সরকারি চাকরিজীবীরা এ নিয়ম মানছেন না। ফলে প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী এ চিঠি দেওয়া হয়েছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ