পাঁচ দফা দাবিতে ক্যাম্পে সমাবেশ রোহিঙ্গাদের


নিউজ ডেস্ক  ৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১২:৩৩ : পূর্বাহ্ণ

সম্প্রতি মিয়ানমারের আরাকান রাজ্যে সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীর সংঘর্ষ চলছে। দুপক্ষের গোলাগুলিতে সীমান্তজুড়ে আতঙ্ক। এরইমধ্যে আরাকান রাজ্যের অনেক অঞ্চল দখল করে নিয়েছেন বিদ্রোহীরা। এ অবস্থায় বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া আরও ক্ষীণ হয়ে পড়েছে। উল্টো মিয়ানমারে থাকা রোহিঙ্গারা বাংলাদেশ পালিয়ে আসতে উন্মুখ হয়ে রয়েছে।

এ পরিস্থিতিতে মর্যাদার সঙ্গে প্রত্যাবাসন প্রক্রিয়াসহ পাঁচ দফা দাবিতে ক্যাম্পে সমাবেশ করেছেন রোহিঙ্গারা। সমাবেশ থেকে সব ক্যাম্পে প্রচারণা ক্যাম্পেইন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকালে কক্সবাজারের কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে এ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে ক্যাম্পের মাঝি (নেতা), ইমাম এবং আরওএফডিএমএনআরসি সংগঠনের নেতৃত্বে ৪-৫ হাজার রোহিঙ্গা অংশ নেন।

বালুখালী ক্যাম্প-৯ এর মাঝি শফিক বলেন, আমরা নিজ দেশ মিয়ানমারে ফিরতে চাই। সেজন্য বাংলাদেশে থাকা সব রোহিঙ্গা একত্রিত হয়ে প্রত্যাবাসনের দাবি জানিয়ে যাচ্ছি। ক্যাম্পের রোহিঙ্গাদের মধ্যে এ মেসেজ ছড়িয়ে দিয়ে মর্যাদা নিয়ে নিজ ভূমিতে ফিরে যেতে চাই। রোহিঙ্গাদের এ সমাবেশকে ইতিবাচক বলে মনে করছেন রাজাপালং ৯ নম্বর ওয়ার্ডের ইউপি মেম্বার ও কুতুপালংয়ের বাসিন্দা হেলাল উদ্দিন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ