চট্টগ্রাম বাকলিয়া বাস্থহারা সমবায় সমিতির রিট,স্থগিতাদেশ


১৭ সেপ্টেম্বর, ২০১৮ ৯:৫৮ : অপরাহ্ণ

মোহাম্মদ ফোরকান চট্টগ্রাম:: বাকলিয়া শাহ আমানত ব্রীজের পূর্বপাশে বাস্থহারা কলোনীর বাসিন্দাদের উচ্ছেদ অভিযান চেষ্টার প্রেক্ষিতে উত্তম কুমার সুশীল নামে এক ব্যক্তি হাইকোর্টে একটি রিট আবেদন দাখিল করেন। যার নাম্বার ১৭৭২৬/১৭। আদালত এরিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মোহাম্মদ ফারুক এর সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানী শেষে এই স্থগিতাদেশ প্রদান করেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বাস্থহারা সমবায় সমিতির পক্ষে রিট আবেদনটি দাখিল করেন এডভোকেট আমির হোসেন চৌধূরী রায়হান।

সূত্র জানান,চট্টগ্রাম মহানগরীর বাকলিয়া থানাধীন শাহ আমানত ব্রীজের উত্তরে নোমান কলেজের পূর্বপাশে বাস্থহারা কলোনিটির অবস্থান। সেখানে অন্তত ৫০ হাজার মানুষ বসবাস করেন। যার অধিকাংশই ভূমিহীন। চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে নদী ভাংঙ্গা ভূমিহীন সাধারণ মানুষ সেখানে আশ্রয় নেয়। বাকলিয়ার কর্ণফুলী নদীর পাশে জেগে উঠা চরে ২০০২ সাল থেকে বসতি স্থাপন শুরু হয়। বর্তমানে সেখানে একটি ডিগ্রী কলেজ, মাধ্যমিক বিদ্যালয়,প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্ডেন, মাদ্রাসা সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠে। এছাড়া মসজিদ, মন্দির ও গড়ে উঠে সেখানে। এবং শত শত ব্যবসা প্রতিষ্ঠানও গড়ে উঠেছে ।

সূত্র আরো জানান, বাকলিয়ার বাস্থহারার বিশাল এই জনগোষ্ঠীকে শুরু থেকেই উচ্ছেদ করার জন্য নানা চেষ্টা তদবির করে আসছে বলে অভিযোগ। শতশত মানুষকে মামলা মোকাদ্দমা দিয়ে জেল জুলুম ও সীমাহীন হয়রানী করে যাচ্ছে। প্রতিনিয়ত হয়রানী ও উচ্ছেদ চেষ্টার পরও এখনো এসব মানুষ দাঁড়িয়ে আছেন। সম্প্রতি বিভিন্ন গোষ্ঠীর হুংকার ও জেলা প্রসাশন কর্তৃক উচ্ছেদ নোটিশ জারি করা হয়। এই উচ্ছেদ নোটিশ জারির পর সেখানে আতংক ছড়িয়ে পড়ে।

মহামান্য হাইকোর্ট থেকে স্থগিতাদেশ প্রদান সত্বেও বর্তমানে সেখানে শত শত মানুষ নির্ঘুম রজনী যাপন করছেন বলে খবর পাওয়া গেছে। সম্প্রতি বাংলাদেশ সরকারের গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন চৌধূরী বাস্থহারা পরিদর্শনে আসেন। সেখানে তিনি এক সমাবেশে বলেছেন, এখানে যারা বসবাস করছেন তাদের কোন ভয় নেই। সরকার ভূমিহীন মানুষের পাশে আছেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন মানুষদের পূনর্বাসনে আন্তরিক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি সমাবেশে বাকলিয়ার এই বাস্থহারায় ফ্ল্যাটবাড়ি নির্মাণের ঘোষনাও দিয়েছেন। এদিকে বাস্থহারা সমবায় সমিতির সভাপতি ও সাধারন সম্পাদক সামশুল আলম তালুকদার ও নজরুল ইসলাম খান বলেছেন, বাস্থহারার ভূমিহীন এসব মানুষকে রক্ষায় সরকারের হস্থক্ষেপ কামনা করেছেন। তারা আরো বলেন, চট্টগ্রাম সহ দেশের ভিনিন্ন অঞ্চল থেকে আসা এসব মানুষকে যদি জোরপূর্বক উচ্ছেদ করা হয় তাহলে তারা কোথায় গিয়ে দাড়াবেন সেই প্রশ্নও রাখেন তারা।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ