বিষয় :

দীর্ঘ দেড় বছর পর খুলল স্কুল-কলেজ


সকালের-সময় রিপোর্ট  ১২ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩৪ : পূর্বাহ্ণ

করোনা মহামারীর সংশয় কাটিয়ে দীর্ঘ দেড় বছর পর খুলল শিক্ষাপ্রতিষ্ঠান। রোববার সকাল থেকে শিক্ষক-শিক্ষার্থীরা মুখে মাস্ক পড়ে প্রথমবারের মত ক্লাসে মুখোমুখি হয়েছেন।

এতে দেশব্যাপী শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে পড়েছে। একইসঙ্গে নতুন রঙে সেজে উঠেছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে দেশের উত্তর ও মধ্যভাগে চলমান বন্যা পরিস্থিতির কারণে অনেক বিদ্যালয় এখনই পাঠদানে যেতে পারছে না।

তবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্তে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়েছে। একই কথা বলছেন, জনস্বাস্থ্যবিদ ও অভিভাবকদের একাংশ। যদিও তারা চান স্থবির শিক্ষা ব্যবস্থা আগের অবস্থায় ফিরে আসুক।

অনেকে সংশয় প্রকাশ করেছেন করোনাভাইরাসের টিকা নিয়ে। এর আগে জাতীয় কারিগরি কমিটি অন্তত ৮০ শতাংশ শিক্ষক-কর্মচারীকে টিকাদানের পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সুপারিশ করেছিল।

এই কমিটি মনে করছে, করোনার শুরু থেকে নানা ক্ষেত্রে স্বাস্থ্যবিধি প্রতি পালনে ব্যর্থতার নজীর আছে। কোমলমতি শিক্ষার্থীদের বেলায় এই শঙ্কা আরও বেশি দেখা দেবে। অবশ্য শিক্ষামন্ত্রী দীপু মনি শনিবার জামালপুরে বলেছেন, সংক্রমণ বেড়ে গেলে ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।

শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেছেন, করোনার ৫৪৩ দিনের বন্ধে অসংখ্য শিক্ষার্থী ঝরে পড়েছে। অনেকের বাল্য বিয়ে হয়েছে। শিশু শ্রমে জড়িয়ে পড়েছে অসংখ্য শিক্ষার্থী। তাদের চিরস্থায়ী বিদ্যালয়ের দরজা বন্ধ হয়ে গেছে।

ইন্টারনেট প্রযুক্তির দুর্বলতায় গ্রামের শিক্ষার্থীরা শহরের চেয়ে ব্যাপক পিছিয়ে পড়েছে। অনলাইন দুনিয়ায় আসক্ত হয়ে অনেকে বিপথে চলে যাচ্ছে। এসব বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত যুক্তিগ্রাহ্য।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, ঝরে পড়া শিক্ষার্থীর কথা বিবেচনা করে দক্ষতা ও কর্মমুখী শিক্ষা দ্রুত চালু করা হবে। শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের আশা করোনায় শিক্ষার ওপর দিয়ে যে ধকল গেছে স্কুল, কলেজ খোলার পর তা দ্রুত কাটিয়ে উঠবে।

এরই মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি হিসেবে ১৯টি নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এসব নির্দেশনা মেনেই প্রস্তুতি নিয়েছে প্রতিষ্ঠানগুলো। একইসাথে প্রাথমিক বিদ্যালয়গুলোর জন্য আলাদা করে ১৬ দফা নির্দেশনা দেয়া হয়েছে।

উদ্বিগ্ন ইংলিশ মিডিয়ামের অভিভাবক

শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের শতভাগ টিকার আওতায় না এনে স্কুল কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছে ইংলিশ মিডিয়াম প্যারেন্টস ফোরাম। শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে ফোরামের যুগ্ম আহ্বায়ক মঞ্জুর সাকলায়েন বলেন, আমরা স্কুল, কলেজ খুলে দেয়ার সিদ্ধান্তকে স্বাগত জানাই।

তবে—আমরা চাই আমাদের বাচ্চাদের টিকা নিশ্চিত করতে হবে। আমাদের আশঙ্কা টিকা না দিয়ে স্কুল খুলে দিলে পরিস্থিতি ম্যাসাকার হবে। যুক্তরাষ্ট্রে স্কুল খুলে দেওয়ার পর পাঁচ লাখ শিশু করোনায় আক্রান্ত হয়েছে বলে তারা জানান।

বেসরকারি গবেষণা সংস্থা ব্র্যাক ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট অ্যান্ড গভর্ন্যান্সের (বিআইজিডি) ও পাওয়ার অ্যান্ড পার্টিসিপেটরি রিসার্চ সেন্টার (পিপিআরসি) ও যৌথ গবেষণায় দেখা গেছে, প্রাথমিক পর্যায়ে ১৯ ও মাধ্যমিক পর্যায়ে ২৫ শতাংশ শিক্ষার্থী পড়াশোনার বাইরে চলে গেছে। ২০২০ সালের এপ্রিল থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত এই জরিপ পরিচালিত হয়।

প্রাথমিকের জন্য নির্দেশনা

সরাসরি শ্রেণি পাঠদানের আগেই শিক্ষকরা অভিভাবকদের সঙ্গে মোবাইল ফোন অথবা ভার্চুয়ালি যোগাযোগ করে জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে চলতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের জরুরি তথ্য অবহিত করবেন। শনিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় জানানো হয়, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি ও পরামর্শক কমিটির সুপারিশ অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানে খোলার বিষয়ে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি সংক্রান্ত একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) প্রস্তুত করে ইতোমধ্যে মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে।

সংক্রমণ বাড়লে বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান

শনিবার জামালপুর সার্কিট হাউজে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে কথা বলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, করোনা সংক্রমণ এখনো স্বাভাবিক হয়নি। ফলে সংক্রমণ বেরে গেলে শিক্ষাপ্রতিষ্ঠান ফের বন্ধ করে দেয়া হবে। শিক্ষার্থীদের পরিবারে কেউ করোনা সংক্রমিত হলে তাঁকে বিদ্যালয়ে না যাওয়ার অনুরোধ করেন দীপু মনি।

বছরের শেষভাগে এসএসসি ও এইচএসসির পাশাপাশি পঞ্চমের প্রাথমিক সমাপনী, অষ্টমের জেএসসি-জেডিস এবং প্রাথমিক ও মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা নেওয়ারও পরিকল্পনা রয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।

আবাসিক হোস্টেল খুলতে ১৪ নির্দেশনা

শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসিক শিক্ষার্থীদের হোস্টেল চালু ও পরিচালনার ক্ষেত্রে ১৪ নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। এতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব রয়েছে।

সুতরাং হোস্টেল চালুর ক্ষেত্রে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধির পাশাপাশি ডেঙ্গু রোগ প্রতিরোধ ও চিকিৎসা সংক্রান্ত নির্দেশনা অনুসারে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ