বিষয় :

চট্টগ্রামে এবার এসএসসি পরীক্ষার্থী দেড় লাখের বেশি


নিউজ ডেস্ক  ২৯ এপ্রিল, ২০২৩ ১০:০৪ : অপরাহ্ণ

চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি ও সমমান) পরীক্ষায় অংশ নিচ্ছে দেড় লাখের বেশি পরীক্ষার্থী। গতবারের তুলনায় এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ও পরীক্ষার্থী দুটোই বেড়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের তথ্য মতে, চট্টগ্রামে এবার ১ হাজার ১০৭টি বিদ্যালয় থেকে ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা রয়েছে। এর মধ্যে ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন এবং ছাত্র ৬৮ হাজার ২৭০ জন। গত বছর ১ হাজার ৯২ টি বিদ্যালয়ের ১ লাখ ৪৯ হাজার ৭১২ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসেছিল।

এবার সবচেয়ে বেশি পরীক্ষার্থী ব্যবসায় শিক্ষা বিভাগের। এ বিভাগ থেকে ৬১ হাজার ২০৪ জন, মানবিক বিভাগ থেকে ৫৯ হাজার ৫৩৩ জন এবং বিজ্ঞান বিভাগে সবচেয়ে কম ৩৪ হাজার ৩২ জন পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে। এদিকে মহানগরসহ চট্টগ্রাম জেলায় এবার ২১৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৬ হাজার ৮৮৫ জন পরীক্ষার্থী। যা গতবার ছিল ১ লাখ ৫ হাজার ৯২০ জন।

কক্সবাজার জেলায় মোট ৩০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ২৪ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী। যা গতবছর ছিল ২৩ হাজার ৪৩১ জন।রাঙ্গামাটি জেলায় ২১টি কেন্দ্রে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার ৭৪২ জন। গতবার এ সংখ্যাটি ছিল ৭ হাজার ৬৫৮ জন।

খাগড়াছড়ির ২৩টি কেন্দ্রে থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৯ হাজার ৮৬৬ জন পরীক্ষার্থী। এটি গতবছর ছিল ৮ হাজার ৬৬০ জন।বান্দরবানের ১৫টি কেন্দ্র থেকে এবার পরীক্ষায় অংশ নিবে ৪ হাজার ৯৪৫ জন। গতবছর ছিল ৪ হাজার ৪৩ জন।

এছাড়া ছাত্রের তুলনায় ১৮ হাজার ২২৯ জন মেয়ে শিক্ষার্থী বেশি রয়েছে। এবারের পরীক্ষায় ছাত্র সংখ্যা ৬৮ হাজার ২৭০ এবং ছাত্রী সংখ্যা ৮৬ হাজার ৪৯৯। এছাড়া গত বছরের তুলনায় এবার মোট পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার ৫৭ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন,আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা। ইতোমধ্যে আমরা সব রকমের প্রস্তুতি নিয়ে রেখেছি।

এবারের পরীক্ষায় সাধারণ ভিজিল্যান্স টিম আছে ৬০টি এবং বিশেষ ভিজিল্যান্স টিম রাখা হয়েছে ১২টি। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে আমাদের কন্ট্রোল রুমও খোলা হয়েছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ