বিষয় :

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ—পাসের হার ৯৩.৫৮ শতাংশ


সকালের-সময়  ১৩ ফেব্রুয়ারি, ২০২২ ১:০২ : অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুর পৌনে ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে ফলাফল ঘোষণা করা হয়। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর অনুমতি সাপেক্ষে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে ফল হস্তান্তর করেন। এবার সাধারণ ৯টি বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। আর কারিগরি বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৮৫ শতাংশ। এছাড়া মাদরাসা বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ৪৯ শতাংশ।

অপরদিকে কুমিল্লা বোর্ডে পাসের হার ৯৭ দশমিক ৪৯, রাজশাহী বোর্ডে ৯৭ দশমিক ২৯, যশোর বোর্ডে ৯৮ দশমিক ১১, বরিশাল বোর্ডে ৯৫ দশমিক ৭৬ শতাংশ।

আটটি সাধারণ শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার্থীরা মোবাইলের মাধ্যমে ফল পেতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখবে। এরপর তা ১৬২২২ নম্বরে এসএমএস আকারে পাঠাবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

মাদরাসা বোর্ডের শিক্ষার্থীদের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে MAD স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয় ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার পরীক্ষার্থী অংশ নেয়। চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহ বা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা থাকলেও দেশের বাইরের বিভিন্ন কেন্দ্রের খাতা মূল্যায়নে দেরি হয়।

আর এদিকে—চট্টগ্রামে এবারের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এইচএসসি) পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। চলতি বছর এ বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩৯ শতাংশ। এবার এ বিভাগে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭২০ পরীক্ষার্থী। তবে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে আছে।

রোববার দুপুর ১২টায় এ তথ্য নিশ্চিত করেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

বোর্ডের তথ্য অনুযায়ী, ২০২১ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় এই বিভাগে ১ লাখ ১ হাজার ১০২ জন শিক্ষার্থী অংশ নেয়। জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রেও ছাত্রীরা এগিয়ে আছে। ছাত্রদের পাসের হার ৮৬ দশমিক ৮৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৫০ জন। ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৮৫ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৬৭০ জন।

পরীক্ষায় অংশ নেয়া ১১২টি কেন্দ্রে ২৬৭টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ১ হাজার ১০২ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৬ হাজার ৯২৯ জন এবং ছাত্রী ৩৭ হাজার ৯৪৫ জন। গতবারের মতো এবারও ছেলেদের চেয়ে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিল বেশি।

তবে সে তুলনায় এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা কম ছিল। বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ২০ হাজার ৩৬০ জন। পাসের হার ৯২ দশমিক ২০ শতাংশ।

অন্যদিকে, মানবিক বিভাগের পরীক্ষার্থীর সংখ্যা গতবারের চেয়ে তুলনামূলক বেড়েছে আর ব্যবসায় বিভাগে কমেছে। মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৪৪ হাজার ১৪৪ জন। পাসের ৮৮ দশমিক ৭৬ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে এবার অংশ নেয় ৩৬ হাজার ৫৮৯ জন এবং পাসের হার ৮৮ দশমিক ৫৮ শতাংশ।

প্রসঙ্গত, এবার সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি নৈর্বাচনিক বিষয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোর পরীক্ষা না হওয়ায় এসব বিষয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছে।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ