বিষয় :

এইচএসসির ফল ১৪ ফেব্রুয়ারির মধ্যে


সকালের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২ ৬:৫৪ : অপরাহ্ণ
এইচএসসি,ফেব্রুয়ারি

শিক্ষা ডেস্ক : ২০২১ সালে করোনা মহামারীর মধ্যে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফল ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখের মধ্যে প্রকাশ করা হতে পারে। গত ৩০ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শেষ হয়েছে।

এর আগে গত মাসে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানিয়েছিলেন এইচএসসির ফল ফেব্রুয়ারির শুরুতে প্রকাশ করা হতে পারে।

তবে বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে জানিয়েছে ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর কাছে সময় চেয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাঠানো হয়েছে।

তিনি বলেন, ‘ফল প্রকাশের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলেই আমরা ফলাফল প্রকাশ করব। সেক্ষেত্রে ১৪ ফেব্রুয়ারি ফল প্রকাশের সম্ভাবনা বেশি।

এদিকে, বোর্ড সংশ্লিষ্ট অনেকের সাথে কথা বলে জানা গেছে, নির্দিষ্ট কোন তারিখ নয় বরং ৭ থেকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে যেকোনো দিন প্রকাশ হতে পারে এইচএসসির ফল।

উল্লেখ্য, ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয় ২ ডিসেম্বর,৩০ ডিসেম্বর শেষ হয়। সারাদেশে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী অংশ নেয়।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হয়েছিল। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৮ ডিসেম্বর শেষ হয়।

এবছর ১১টি শিক্ষা বোর্ডে নয় হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দেয়। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এইচএসসিতে ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় এক লাখ ১৩ হাজার ১৪৪ জন এবং কারিগরিতে এক লাখ ৪৮ হাজার ৫০৩ জন অংশ নেয়।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ