বিষয় :


চীনে লকডাউন তুলে নেয়ায় কয়েক হাজার যুগলের বিয়ে


সকালের-সময় বিনোদন ডেস্ক

১২ এপ্রিল, ২০২০ ৮:৪১ : অপরাহ্ণ

চীনের উহান প্রদেশেই প্রথম করোনা ভাইরাসের প্রকোপ ধরা পড়ে। জানুয়ারির শেষের দিকেই গোটা এলাকা লকডাউন করে দেয় চিন প্রশাসন। অদৃশ্য এই ভাইরাসের প্রভাবে অসহায় হয়ে পড়েছে পুরো বিশ্ব। তবে যে উহানে এই ভাইরাসের উতপত্তি সেই উহানের পরিবেশই এখন স্বাভাবিক হয়ে এসেছে। সতর্কতামূলক কিছু বিধিনিষেধ রেখে লকডাউন তুলে নেওয়া হয়েছে।

লকডাউন তুলে নেয়ার পরপরই কয়েক হাজার যুগল ছুটছেন বিয়ে করতে। আর তাতেই ক্র্যাশ করার উপক্রম স্থানীয় এক ওয়েব সিস্টেমের। চিনা সংস্থা আলিবাবা-র একটি পেমেন্ট সিস্টেম রয়েছে ‘আলিপে’। আলিপে সে দেশের অন্যতম জনপ্রিয় পেমেন্ট সিস্টেমও বটে। আলিপে স্থানীয় এক বিয়ের আবেদন করার ব্যবস্থা (লোকাল ম্যারেজ অ্যাপ্লিকেশন সিস্টেম) চালায়। যাঁরা বিয়ে করতে ইচ্ছুক তাঁরা এই অনলাইন সিস্টেমে আবেদন করতে পারেন।

তারপর তাঁরা তারিখ পেলে বাকি পদক্ষেপ করতে হবে। কিন্তু লকডাউন ওঠার পর এত মানুষ বিয়ের আবেদন করতে শুরু করেছেন যে, সেই অনলাইন সিস্টেমে ট্রাফিক প্রায় ৩০০ গুণ বেড়ে গিয়েছে। ট্রাফিকের এই অস্বাভাবিক বেড়ে যাওয়ার ফলে স্বাভাবিক গতিতে সাইট খুলছে না। অনেকেই মনে করছেন, সিস্টেম ক্র্যাশ করেছে।

এমন পরিস্থিতি তৈরি হওয়ার পরই আলিপে-র তরফে চিনা মাইক্রোব্লগিং সাইট উইবো-তে জানানো হয়, ‘সিস্টেম ক্র্যাশ করেনি, তবে সাইট খুলতে দেরি হচ্ছে। কয়েক বার রিফ্রেশ করলেই কাজ করছে’। উহানে ২৩ জানুয়ারি থেকে লকডাউন শুরু হয়ে চলে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত।

মোট ৭৬ দিন চলা লকডাউনে সব বিয়ের তারিখ বাতিল করে দেওয়া হয়। এবার লকডাউন উঠে যেতেই যুগলরা বিয়ের তারিখ পেতে যেন মরিয়া হয়ে উঠেছে। তাতেই আলিপে-র সিস্টেম ছাড়াও এই ধরনের বিভিন্ন সাইটে ট্রাফিক বেড়ে গিয়েছে।

সকালের-সময়/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ