মেজর মান্নানের স্ত্রীসহ ১২ জনের বিরুদ্ধে দুদকের মামলা


নিজস্ব প্রতিবেদক ৪ মে, ২০২৩ ২:৫৯ : পূর্বাহ্ণ

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির (বিআইএফসি) ২১ কোটি ৩১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে কোম্পানির সাবেক চেয়ারম্যান উম্মে কুলসুম মান্নানসহ ১২ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন।

বুধবার দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. আবদুল মাজেদ বাদী হয়ে কমিশনের ঢাকা-১ কার্যালয়ে মামলা দায়ের করেন।

উম্মে কুলসুম বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর এমএ মান্নানের (অব.) স্ত্রী। এমএ মান্নানও একসময় বিআইএফসির চেয়ারম্যান ছিলেন।

এজাহারে বলা হয়, উম্মে কুলসুম মান্নান, বাংলাদেশ ইন্টারন্যাশনাল গেটওয়ে লিমিটেডের এমডি ওয়াহিদ মিয়া ও চেয়ারম্যান মিজানুর রহমানসহ ১২ জনের যোগসাজশে টাকা আত্মসাৎ করা হয়।

দুটি ঋণচুক্তির মাধ্যমে সরকারের ঋণদানকারী প্রতিষ্ঠান বিআইএফসির ১৫ কোটি ৫০ লাখ টাকার ঋণ মঞ্জুর করা হয়। এর পর তা উত্তোলন করে আত্মসাৎ করা হয়। এই টাকা বর্তমানে সুদ-আসলে ২১ কোটি ৩১ লাখ হয়েছে। দুদক আইন অনুযায়ী পুরো টাকাই আত্মসাতের শামিল।

এজাহারে আরও বলা হয়েছে, বাংলাদেশ ইন্টারন্যাশনাল গেটওয়ে লিমিটেডের এমডি ওয়াহিদ মিয়ার দাখিল করা ঋণ আবেদন, মেমো, পর্ষদ সভার কার্যবিবরণী মঞ্জুরিপত্র, ব্যাংক চেক ইত্যাদি পর্যালোচনায় দেখা যায় ১৩ কোটি ৫০ লাখ টাকা ঋণ মঞ্জুর ও বিতরণ করা হয়েছে।

এর মধ্যে বিআইএফসি আদায় করেছে ২১ লাখ ৭৫ হাজার টাকা। সুদ-আসলে এ পর্যন্ত ১৮ কোটি ৮২ লাখ টাকা অনাদায়ী রয়েছে। ১৩ কোটি ৫০ লাখ টাকার ঋণ বিতরণ দেখানো হলেও ওই ঋণের বিপরীতে কোনো জামানত রাখা হয়নি।

মামলার আসামিদের মধ্যে উম্মে কুলসুম মানান, ওয়াহিদ মিয়া, মিজানুর রহমান ছাড়াও আছেন বিআইএফসির সাবেক পরিচালক আব্বাস উদ্দিন আহমেদ, তানজিলা মান্নান, তাজরিনা মান্নান, এ.এন.এম জাহাঙ্গীর আলম, প্রতিষ্ঠানের সাবেক ডিএমডি ইনামুর রহমান, সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সৈয়দ ফকরে ফয়সাল, সাবেক এভিপি ও ইউনিট হেড আহমেদ করিম চৌধুরী, সাবেক সিনিয়র অফিসার (বিজনেস) মোহাম্মদ নিজাম উদ্দিন ও এস. এম মোস্তাফিজুর রহমান।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ