আবহাওয়া অধিদপ্তরের ৩ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা


নিজস্ব প্রতিবেদক, ঢাকা ২৭ জুলাই, ২০২২ ৯:৩০ : অপরাহ্ণ

নিজে লাভবান হওয়া ও অন্যকে লাভবান হওয়ার সুযোগ করে দেওয়ার উদ্দেশে নিজ ক্ষমতার বাইরে সরকারি অর্থের মঞ্জুরি দেওয়ার অভিযোগে আবহাওয়া অধিদপ্তরের সাবেক পরিচালক সামছুদ্দিন আহমেদসহ প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় তিন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী বাদী হয়ে কমিশনের ঢাকা-১ কার্যালয়ে মামলাটি দায়ের করেন।

অন্য দুই আসামি হলেন, অধিদপ্তরের সাবেক আবহাওয়াবিদ (বর্তমানে প্রধান সায়েন্টিফিক অফিসার) ড. মুহাম্মদ শহিদুল ইসলাম ও বর্তমান আবহাওয়াবিদ মো. আতিকুর রহমান।

এজাহারে বলা হয়, আসামিরা পরস্পরের যোগসাজশে নিজেদের ওপর অর্পিত ক্ষমতার অপব্যবহার করে আর্থিকভাবে লাভবান হওয়ার অসৎ উদ্দেশে অপরাধজনক বিশ্বাস ভঙ্গ করে তিনটি পর্যায়ে মোট ১৫ কোটি ৬৬ লাখ ১৯ হাজার ২৮১ মঞ্জুরি দিয়েছেন। যা দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ দুর্নীতি প্রতিরোধ আইন-১৯৪৭ এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

আসামিরা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এখতিয়ারাধীন ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত সাবেক সার্ক মেট্রোলজিক্যাল রিসার্চ সেন্টার (এসএমআরসি) ভবনের সংস্কার কাজে আর্থিক এবং প্রশাসনিক অনিয়মের মাধ্যমে নিজেদের ক্ষমতার অপব্যবহার করে আর্থিকভাবে লাভবান হওয়ার মানসে সরকারি অর্থের মঞ্জুরি দেন।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক তার পদাধিকার বলে সর্বোচ্চ পাঁচ কোটি টাকার আর্থিক মঞ্জুরি অনুমোদন করতে পারেন। এ ক্ষেত্রে তিনি ক্ষমতার অপব্যবহার করে এর চেয়ে বেশি অর্থের মঞ্জুরি দেন। পরিচালক ছাড়া অন্য কোনো কর্মকর্তার আর্থিক মঞ্জুরি দেওয়ার কোনো ক্ষমতা না থাকলেও অপর ওই দুই আসামি ওই সংস্কার কাজে আর্থিক মঞ্জুরি দিয়েছেন।

খরচের জন্য আসামি সামছুদ্দিন আহমেদ ওই প্রতিষ্ঠানের সংস্কার কাজে ছয় কোটি ৮৭ লাখ ৪৭ হাজার, ড. মুহাম্মদ শহিদুল ইসলাম আট কোটি ১৫ লাখ ৫৬ হাজার ৯১৪ টাকা ও আতিকুর রহমান ৬৩ লাখ ১৫ হাজার ৩৬৭ টাকা বেআইনিভাবে মঞ্জুর করেছেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ