বিষয় :

৮ মাসের জন্য জাটকা শিকারে নিষেধাজ্ঞা


১ নভেম্বর, ২০২১ ৩:৫৮ : অপরাহ্ণ
জাটকা, নিষেধাজ্ঞা

আগামী টানা আট মাস নদ-নদীতে জাটকা ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। ইলিশের উৎপাদন বাড়াতে আজ ১ নভেম্বর থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত সময়ে জাটকা ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয় ও মজুদ রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞার এই সময়ে ১০ ইঞ্চি (২৫ সেন্টিমিটার) দৈর্ঘ্যের চেয়ে ছোট ইলিশ যেন না শিকার করা হয় সেজন্য ছোট ফাঁসের জাল ব্যবহারেও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

মৎস্য বিজ্ঞানীদের সুপারিশে পরিপক্কতা অর্জন সহ পূর্ণাঙ্গ ইলিশে পরিণত হতে প্রতিবছরের মত এবারো ১ নভেম্বর থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত সরা দেশে জাটকা আহরণে এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

নিষেধাজ্ঞার এসময়ে দেশের দক্ষিণাঞ্চল সহ উপকূলীয় এলাকায় প্রশাসনের ভ্রাম্যমান আদালত ছাড়াও মৎস্য বিভাগ নানা ধরনের অভিযান পরিচালনা করবে।

পাশাপাশি নৌবহিনী, কোষ্টগার্ড, পুলিশ ও র‌্যাব সহ আইন-শৃংখলা বাহিনীও অভ্যন্তরীন ও উপক’লীয় এলাকায় কঠোর নজরদারী করবে বলে জানিয়েছে মৎস্য অধিদপ্তর।

জাটকা আহরনে নির্ভরশীল জেলেদেরকে আহরন নিষিদ্ধকালীন এ সময়ে খাদ্য সহায়তা হিসেবে এবারো ফেব্রুয়ারী থেকে মে মাস পর্যন্ত দু দফায় বিনামূল্যে ৪০ কেজি করে চাল বিতরন করেবে সরকার ।

জানা গেছে, পটুয়াখালী জেলায় ৬৬ হাজার ৬৮০ জন নিবন্ধিত জেলে রয়েছে। প্রতি বছরের মতো এবারও ৫৩ হাজারের বেশি জেলে ভিজিএফ সুবিধা পাবে।

আট মাসের নিষেধাজ্ঞা পালন করতে ছোট ফাঁসের জালসহ সব সরঞ্জাম বাড়ি নিয়ে যাচ্ছে জেলেরা। তবে তারা বড় ফাঁসের জালের জন্যসহজ শর্তে ঋণের দাবি করেছেন।

পায়রাগঞ্জ এলাকার জেলে মোশাররফ বলেন, জাটকা সংরক্ষণ কর্মসূচির এ সময়ে সরকারিভাবে যে সহায়তা করা হয় তা থেকে প্রকৃত জেলেরা বঞ্চিত হন। সরকারের কাছে অনুরোধ, নতুন করে প্রকৃত জেলেদের তালিকভুক্ত করা হোক।

গলাচিপা পানপট্টি এলাকার জেলে মনিরুল বলেন, বড় ফাঁসের জাল ফেলার জন্য সরকারের পক্ষ থেকে যদি সহজ শর্তে ঋণ দেয় তবে ভালো হবে। সরকার জেলেদের জন্য ভালো পদক্ষেপ নিয়েছে। তার জন্য সরকারকে ধন্যবাদ।

পটুয়াখালী মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, প্রতি বছরের মতো এ বছরও ইলিশের উৎপাদক বাড়াতে আট মাস জাটকা আহরণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন বন্ধে নানা কর্মসূচি নিয়েছে সরকার।

ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জেলেদের বিকল্প কর্মসংস্থানে হিসেবে ৭০টি গরু, অবৈধ জালের বিপরীতে বৈধ জাল বিতরণ করা হবে।

তিনি বলেন, আইন অমান্য করলে ১-২ বছরের কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধানও রাখা হয়েছে।

মৎস্য অধিদপ্তরে মতে, জাতীয় অর্থনীতিতে ইলিশের একক অবদান এখন ১%-এরও বেশী। দেশে বর্তমনে মাছের উৎপাদন ৪৫ লাখ টনেরও বেশী। আর মৎস্য খাতে ইলিশের অবদান প্রায় ১২%। সারা বিশ্বে আহরিত ইলিশের প্রায় ৬০% এখন বাংলাদেশেই উৎপাদন ও আহরিত হচ্ছে।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ