বিষয় :

হজ ফ্লাইট ১৪ জুলাই থেকে,ভালো সেবায় পুরস্কার


১ মার্চ, ২০১৮ ১২:৫৮ : পূর্বাহ্ণ

সকালেরসময় ডেস্ক::   চলতি বছর হজ গমনেচ্ছুদের ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই থেকে। বৃহস্পতিবার (১ মার্চ) উদ্বোধন হওয়া নিবন্ধন কার্যক্রম চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত। এজেন্সিগুলো যারা ভালোমানের সেবা দেবে এবার তাদের পুরস্কৃত করবে সরকার। বৃহস্পতিবার (১ মার্চ) সচিবালয়ে সরকারি ব্যবস্থাপনায় চলতি বছর হজে গমনেচ্ছু প্রাক-নিবন্ধিতদের মূল নিবন্ধন কার্যক্রমের উদ্বোধনের পর এ তথ্য জানায় ধর্ম মন্ত্রণালয়।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান সচিবালয়ের ধর্ম মন্ত্রণালয়ে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেছেন। প্রথম নিবন্ধন শেষে পঙ্গু হাসপাতালের চিকিৎসক শাহ জওয়াহেদ জাহান কবিরের হাতে নিবন্ধনপত্র তুলে দেন মন্ত্রী। ধর্মসচিব মো. আনিছুর রহমান বলেন, এই নিবন্ধন চলবে আগামী ১১ মার্চ পর্যন্ত। আর হজ ফ্লাইট শুরু হবে ১৪ জুলাই থেকে। এবার ৭৭৪টি হজ এজেন্সি হজ পরিচালনার সুযোগ পাবে জানিয়ে মন্ত্রী জানান, ২০১৭ সালে হজ কার্যক্রমে অংশগ্রহণকারী এজেন্সিগুলোর মধ্যে অনিয়মের অভিযোগে ১৯৩টির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

এরমধ্যে ৬৪টি এজেন্সির লাইসেন্স বাতিল, লাইসেন্স বাতিল ও জরিমানা, জামানত বাজেয়াপ্তসহ জরিমানা, ১৭টি এজেন্সির লাইসেন্স স্থগিত ও জরিমানা, ৪৯টির জরিমানা, তিরস্কার ও সতর্ক, ১২টিকে সতর্ক এবং ৫১টিকে অব্যাহতি দিয়েছে সরকার। চলতি বছরেও এজেন্সিগুলো অনিয়ম করলে একই পরিণত হবে জানিয়ে সচিব বলেন, এবার সৌদি আরবে ভাড়া নেওয়া বাড়িগুলো আকস্মিক পরিদর্শন করা হবে। মানসম্মত না হলে লাইসেন্স বাতিল করবো।

তবে যারা ভালো সেবা দেবে তাদের পুরস্কৃত করবো জানিয়ে সচিব বলেন, তাদের সনদ, ইনসেনটিভ দেওয়ার মধ্য দিয়ে পৃরস্কৃত করা হবে। ইনসেনটিভ হতে পারে তাদের কোটা বাড়ানো হবে। অর্থাৎ কোনো এজেন্সি ভালো মানের সেবা দিতে পারলে আগে যদি ৩০০ জন হজযাত্রীকে নিতে পারতো তবে ১০ বা ১৫ শতাংশ বাড়িয়ে দেবো।

গত ২৬ ফেব্রুয়ারি মন্ত্রিসভায় হজ প্যাকেজ-২০১৮ অনুমোদন দেওয়া হয়েছে। এবার সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর আওতায় হজে যেতে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা লাগবে। যা গত বছর ছিল ৩ লাখ ৮১ হাজার ৫০৮ টাকা। আর প্যাকেজ-২ এর আওতায় ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা খরচ হবে, যা গত বছর ছিল ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় এবার সর্বনিম্ন ১ লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা খরচ হবে। যা গত বছর ছিল এক লাখ ৫৬ হাজার ৫৩৭ টাকা। সুষ্ঠুভাবে হজ পরিচালনার জন্য হজযাত্রী, গাইড, চিকিৎসকের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন সচিব।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ