বিষয় :

শিক্ষকদের অনশনের পঞ্চম দিন, হাসপাতালে ৯০ জন


৪ জানুয়ারি, ২০১৮ ৬:৩৭ : পূর্বাহ্ণ

সকালেরসময় নিজস্ব প্রতিবেদক :: নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির দাবিতে পঞ্চম দিনের মতো আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত ৯০ জন শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের আয়োজনে ৫ দিনের অবস্থান কর্মসূচি শেষে গত ৩১ ডিসেম্বর থেকে শিক্ষক-কর্মচারীরা আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন।

আয়োজক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য রাশিদুল ইসলাম রাশেদ বলেন, অনশন কর্মসূচি পালন করতে গিয়ে এখন পর্যন্ত আমাদের ৯০ জন শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে ঢামেকে ভর্তি আছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।

শিক্ষক নেতারা বলেন, প্রচণ্ড শীতে আমরা না খেয়ে এখানে রাত-দিন কাটাচ্ছি। আমরা কোনো অযৌক্তিক দাবি নিয়ে আসিনি। এটা আমাদের বাঁচা-মরার লড়াই। এ লড়াইয়ে হেরে গেলে আমাদের পরিবারের সদস্যদের জীবনে অন্ধকার নেমে আসবে। তাই আমরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন কর্মসূচি থেকে সরবো না।

শিক্ষক নেতারা আরো বলেন, শিক্ষামন্ত্রীর আশ্বাস আমরা প্রত্যাখ্যান করেছি। এর আগেও এমন আশ্বাস দেওয়া হলেও কোনো কিছুই কার্যকর হয়নি। তাই আমরা লিখিতভাবে দাবি আদায়ের বিষয়ে কোনো নির্দেশনা না পাওয়া পর্যন্ত কর্মসূচি থেকে সরবো না।

তারা বলেন, আমরা দিন-রাত কষ্ট করে দেশের আগামী ভবিষ্যৎ তৈরির কাজ করছি। কিন্তু আজ আমাদের ভবিষ্যৎ অন্ধকার। আমরা কীভাবে পরিবার নিয়ে জীবনযাপন করছি তা কেউ জানে না, আর জানতেও চায় না। তাই আমরা বাধ্য হয়ে রাস্তায় নেমেছি, দাবি না আদায় হওয়া পর্যন্ত তা ছাড়বো না।

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার (২ জানুয়ারি) বেলা ১১টায় নন-এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের এমপিওভুক্ত করার আশ্বাস দেন। এ সময় দাবি মেনে নিয়ে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। কিন্তু শিক্ষকরা ‘না’ ‘না’ স্লোগানে তা প্রত্যাখ্যান করেন।

নেতারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত তারা বাড়ি ফিরে যাবেন না। এ বিষয়ে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ