বিষয় :

মোরশেদ খান পরিবারের অর্থপাচার মামলায় পুনঃতদন্ত


৮ মার্চ, ২০১৮ ৩:৫০ : অপরাহ্ণ

সকালেরসময় ডেস্ক:: সাবেক পররাষ্ট্রমন্ত্রী বিএনপি নেতা এম মোরশেদ খান, তার স্ত্রী নাসরিন খান ও ছেলে ফয়সাল মোরশেদ খানের অর্থপাচার মামলায় পুনঃতদন্ত চলবে বলে যে আদেশ হাই কোর্ট দিয়েছিল, তা বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

মোরশেদ খানের লিভ টু আপিলের শুনানি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ বৃহস্পতিবার এ আদেশ দেয়।
আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। মোরশেদ খানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও আহসানুল করীম।

খুরশীদ আলম খান পরে সাংবাদিকদের বলেন, হাই কোর্ট নতুন করে তদন্ত করতে নির্দেশ দিয়েছিল। এর বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) তারা (মোরশেদ খান পরিবার) আবেদন করেছিলেন। সে আবেদনের উপর শুনানি নিয়ে আজ আপিল বিভাগ আদেশে বলেছে এ মামলায় পুনঃতদন্ত চলবে।

অর্থপাচারের অভিযোগে ২০১৩ সালে মোরশেদ খান, তার স্ত্রী ও ছেলেসহ তিনজনের নামে একটি মামলা হয়। ওই মামলার কারণে ২০১৫ সাল পর্যন্ত তাদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ থাকে। এ মামলায় ২০১৫ সালে দুদক চূড়ান্ত প্রতিবেদন দেয়। এরপর আদালত তাদের অব্যাহতি দিলে মোরশেদ খানসহ তিনজনের অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়।

আদালতের অব্যাহতির আদেশের পর ঢাকার বিশেষ আদালতে দুদকের পক্ষ থেকে নারাজি আবেদন করা হলে সেটি খারিজ হয়ে যায়। বিচারিক আদালতের ওই খারিজ আদেশের বিরুদ্ধে দুদক হাই কোর্টে একটি রিভিশন আবেদন করে। সে আবেদনের শুনানি নিয়ে ২০১৬ সালের ৫ জুন ব্যাংক হিসাব জব্দের আদেশ দিয়ে রুল জারি করে হাই কোর্ট। সেই রুলের শুনানি শেষে ওই বছর ৯ নভেম্বর হাই কোর্ট রায় দেয়। রায়ে মামলাটি পুনঃতদন্তের নির্দেশ দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ