বিষয় :

প্রকল্প শেষে যানবাহন তদারকির নির্দেশ: প্রধানমন্ত্রীর


৬ মার্চ, ২০১৮ ৯:১৯ : অপরাহ্ণ

সকালেরসময় ডেস্ক::  প্রকল্প বাস্তবায়ন শেষে সংশ্লিষ্ট প্রকল্পে ব্যবহৃত যানবাহন ও ফার্নিচার সঠিকভাবে সরকারি খাতে ফেরত নেওয়া এবং সেসবের যথাযথ তদারকির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) ৮ দফা সুপারিশের প্রেক্ষিতে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।কাটছাঁট শেষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায়। ২০১৭-১৮ অর্থবছরে চূড়ান্ত এডিপির আকার দাঁড়িয়েছে ১ লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি ৩৯ লাখ টাকা। অর্থবছরের শুরুতে এডিপির আকার ছিল ১ লাখ ৬৪ হাজার ৮৫ কোটি টাকা।

মঙ্গলবার (৬ মার্চ) প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) পক্ষ থেকে আট দফা সুপারিশ করা হয়। এরমধ্যে অন্যতম ছিলো প্রকল্প বাস্তবায়ন শেষে যানবাহন ও ফার্নিচারগুলো সঠিকভাবে সরকারি খাতে ফেরত যাওয়া প্রসঙ্গে। আইএমইডি’র সুপারিশে একমত পোষণ করেন প্রধানমন্ত্রী। আইএমইডি’র সকল প্রস্তাবনায় ইতিবাচক সাড়া দেন প্রধানমন্ত্রী। আইএমইডির সুপারিশগুলো হলো, প্রকল্প অনুমোদনে যেন বিলম্ব না হয় সে ক্ষেত্রে ভালোভাবে ফিজিবিলিটি স্টাডি করা, এক ব্যক্তি একাধিক প্রকল্পের পরিচালক না হওয়া, প্রকল্পের আউটকাম নির্ধারণ সূচক করা, প্রকল্প এলাকায় প্রকল্পের সাইনবোর্ড থাকতে হবে।

আইএমইডি’র অন্যান্য প্রস্তাবনা হলো- ভৌত অবকাঠামো বিভাগের সঙ্গে সকল বিভাগ-মন্ত্রণালয়ের সমন্বয় থাকতে হবে, প্রকল্পের মনিটরিং দক্ষতা বাড়াতে হবে, প্রকল্প এলাকায় প্রয়োজনীয় বনায়ন ও প্রয়োজনীয় জনবল নিয়োগ করে যথাসময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। আইএমইডি’র এসব সুপারিশ ইতিবাচকভাবে নেন প্রধানমন্ত্রী। এনইসি সভায় প্রধানমন্ত্রী বলেন, প্রকল্প এলাকায় সাইনবোর্ড টানাতে হবে। যাতে স্থানীয় জনগণ ও সুবিধাভোগীরা প্রকল্পের বিষয়ে প্রথামিক ধারণা নিতে পারেন। মাটি, পানি, বায়ু ও জীববৈচিত্র্যের ওপর ভিত্তি করে গাছ লাগোনোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আরো বলেন, সড়কের মাঝখানে কেমন গাছ লাগালে ভালো হবে, সাড়কের পাশে, হাওর ও উপকূলীয় এলাকা বিবেচনা করেই গাছ লাগাতে হবে। প্রকল্প পরিচালক (পিডি) নিয়োগ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এক প্রকল্পে এক পিডি থাকবে। একজন পিডি একাধিক প্রকল্পের পরিচালক হতে পারবে না। প্রত্যেক পিডিকে প্রকল্প এলাকায় থাকারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ