বিষয় :

নির্বাচনকে ঘিরে যে উচ্চমাত্রায় সহিংসতা হয়েছে তাতে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন: মিলার


২৭ ডিসেম্বর, ২০১৮ ৭:৩১ : অপরাহ্ণ

সকালেরসময় রিপোর্ট:: নির্বাচনি সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ঢাকায় দেশটির রাষ্ট্রদূত রবার্ট মিলার এ উদ্বেগ প্রকাশ করে বলেন, গত দুই সপ্তাহ ধরে নির্বাচনকে ঘিরে যে উচ্চমাত্রায় সহিংসতা হয়েছে তাতে তারা উদ্বিগ্ন। সংখ্যালঘু ও নারীসহ সকল পক্ষই এ সহিংসতার শিকার। তবে বিরোধীদলীয় প্রার্থীরাই বেশি সহিংসতার শিকার। বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) বিকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সঙ্গে সাক্ষাৎ শেষে নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ইসির সঙ্গে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিয়ে আলোচনা হয়েছে। আমরা বলেছি কে কোন দলের সেটা বিষয় নয়, আমরা বলেছি সব নাগরিক যেন ভোটকেন্দ্রে যেতে নিরাপদ বোধ করেন এবং পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, আগামী ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচন সহিংসতামুক্ত ও শান্তিপূর্ণ দেখতে চায় যুক্তরাষ্ট্র। প্রধান নির্বাচন কমিশনারকে আমরা বলেছি, যুক্তরাষ্ট্র গত দুই সপ্তাহের নির্বাচনি সহিংসতার বিষয়টি অবগত আছে। বড় বড় নেতারাসহ সংখ্যালঘুরা সহিংসতার শিকার হয়েছে।

আক্রান্ত অধিকাংশ বড় নেতাই বিরোধী দলের। পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার জন্য সহিংসতা প্রতিরোধে নির্বাচন কমিশনের পরিকল্পনা কী জানতে এসেছিলাম। বাংলাদেশে আগামী ৩০ ডিসেম্বরের নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক দেখতে চায় যুক্তরাষ্ট্র। তিনি বলেন, জাতিসংঘের মহাসচিব একটা বিবৃতি দিয়েছেন। সেই দাবি আমাদেরও। তিনি বলেছেন, নির্বাচনের আগে ও পরে সকল অংশীজনের কাছে তিনি সহিংসতামুক্ত শান্তিপূর্ণ, অবাধ ও অংশগ্রহণমূলক পরিবেশ নিশ্চিত করতে বলেছেন যেন সংখ্যালঘুসহ সকল বাংলাদেশি ভোটের অধিকার প্রয়োগ করতে পারেন। সুশীল সমাজ, পর্যবেক্ষকরা যেন সম্পূর্ণভাবে নির্বাচনি প্রক্রিয়ায় সহায়তা করেন।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ