দারোয়ান থেকে বায়েজিদের কিং, কে এই পাহাড় খেকো মাটি বাহার!


সকালের-সময় রিপোর্ট  ৫ আগস্ট, ২০২১ ১:০১ : পূর্বাহ্ণ

কুমিল্লা চৌদ্দগ্রামের বাসিন্দা মোঃ লাল মিয়া ছিলেন চট্টগ্রাম বায়েজিদ চৌধুরী নগর হাসান সাহেবের খামার বাড়ির দারোয়ান। বাবা মারা যাওয়ার পর পৈতৃকসূত্রে ওই দারোয়ানের দায়িত্বটি পেয়েছিলেন তার ছেলে বাহার উদ্দিন বাহার, এরপর তাকে আর পিছনে ফিরে থাকাতে হয়নি।

এক যুগ ধরে নগরীর বায়েজিদ থানা এলাকায় সরকারি পাহাড় দখল করে বিক্রি করে চলেছেন তিনি। অসংখ্য ব্যক্তির কাছে সরকারি পাহাড়ের দখলস্বত্ব বিক্রি করে দুই হাতে কামিয়েছেন কাড়ি কাড়ি টাকা। ঢাল হিসেবে বিএনপি ছেড়ে রাতারাতি বনে যান জালালাবাদ যুবলীগের মস্তবড় নেতা।

খোঁজ নিয়ে জানা গেছে, দারোয়ানের পাশাপাশি বিভিন্ন পাহাড় কেটে মাটি বাণিজ্য করতেন বাহার। পরে একেরপর এক পাহাড় কেটে বনে যান এলাকার অধিপতি। স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, সন্ত্রাসী ও আইনশৃঙ্খলা বাহিনীও পাহাড় দখলে পিছিয়ে নেই, তারাও পাহাড় দখল করে গড়েছেন বসতি। আর বিক্রি করছেন সরকারি পাহাড়ের দখলস্বত্ব। চট্টগ্রাম নগরীর ১৭টি সরকারি পাহাড়ের সব কটিই এখন ভূমিদস্যুদের দখলে।

সূত্র জানায়, নগরীর বায়েজিদ এলাকায় নির্বিচারে পাহাড় কাটছে বাহার ও তার সিন্ডিকেট। আবার পাহাড় নিজের দখলে রাখতে গড়ে তুলেছে সন্ত্রাসী বাহিনীও। তার বিরুদ্ধে পাহাড়কাটা, চাঁদাবাজি, দখলবাজিসহ একাধিক মামলা রয়েছে।

চৌধুরী নগর-চন্দ্রনগর শ্যামল ছায়াসহ আশপাশের অসংখ্য বড় বড় পাহাড় কেটে কোটি-কোটি টাকার মালিক এখন বাহার উদ্দিন বাহার। তার রয়েছে বিলাসবহুল বাড়ি ও একাধিক ফ্লট। বাংলাদেশের মানচিত্রে বায়েজিদ এলাকাটি পাহাড়ি এলাকা হিসেবে পরিচিত। কিন্তু সন্ত্রাসী সিন্ডিকেট দিন—রাত নির্বিচারে পাহাড় কাটার কারণে এলাকাটি বর্তমানে প্রায় পাহাড় শূন্য হয়ে পড়েছে।

সরেজমিনে দেখা যায়, বায়েজিদ চন্দ্রনগর কিষোয়ান কারখানার পিছনে রয়েছে মাটি বাহারের বহুতল ভবন আবার পাহাড় কেটে করেছেন কয়েকটি প্লট ও ছোট ছোট ভাড়া ঘর। অভিযোগ রয়েছে, বায়েজিদ এলাকায় কেউও কোন বাড়ি-ঘর নির্মাণ করতে গেলে মাটি বাহারকে দিতে হয় মোটা অংকের চাঁদা। সরকারি পাহাড় দখল করে প্লট বাণিজ্য, শিল্প কারখানায় চাঁদাবাজি করে ইতিমধ্যে হয়েছেন মোটাতাজা।

স্থানীয়রা জানান, এলাকায় জুয়ার আসর, মাদক ব্যবসাসহ সব অপরাধের সাথে জড়িত বাহার উদ্দীন বাহার। তার সিন্ডিকেটের হাতে জিম্মি এখানকার ব্যবসায়ী ও সাধারণ মানুষ। তার রয়েছে বিশাল কিশোর গ্যাং, সন্ত্রাসী গ্রুপ ও চাঁদাবাজ গ্রুপ।

জানা যায়, বায়েজিদে অপরাধ জগত নিয়ন্ত্রন করে মাটি বাহারের আরো কয়েকটি সন্ত্রাসী গ্রুপ। বাদল, পুলিশের সোর্স আনোয়ার, সন্ত্রাসী মিঠু, বোম আলম, বাদলের ভাই লিটন, শাহজাহান, সোর্স আনোয়ারের ভাই আবু, বোনের জামাই মঈনুদ্দিন, ভাগিনা বাবলু এবং তার প্রধান সহযোগি শুক্কুর গংরা মিলে গড়ে তোলেছেন বিশাল সাম্রাজ্য।

সরেজমিন দেখা যায়, বায়েজিদ থানার চন্দ্রনগর, চৌধুরী নগর, শেরশাহ বাংলা বাজার, আকবরশাহ শাপলা আবাসিক, এলাকাসহ অন্তত ২০টি স্থানে চলছে পাহাড়কাটার মহোৎসব। স্থানীয় লোকজন জানান, পাহাড়ী জমি দখল, পাহাড় কাটা ও প্লট বাণিজ্যে করছেন সংঘবদ্ধ সন্ত্রাসী চক্রটি।

পাহাড় কাটার বিষয়ে জানতে মাটি বাহারের সাথে যোগাযোগ করা হলে তিনি সকালের-সময় ডটকমকে বলেন, আমি রাজনৈতিক প্রতিহিংসার শিকার, আমার বিরুদ্ধে আমার দলের লোকজন পায়দা লুটতে অপপ্রচার চালাচ্ছে, আমি যে পাহাড় কাটি তার কোন প্রমান কারো কাছে নেই।

সোমবার পরিবেশ অধিদপ্তর সরেজমিন ঘটনাস্থলে গেলে পাহাড় কাটার ভয়াবহ চিত্র দেখতে পায় এবং পাহাড় কাটার অপরাধে ১০ জনকে নোটিশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে পরিবেশ অধিদপ্তরের এক উপ পরিচালক সকালের-সময় ডটকমকে বলেন, গত ১৭/১২/২০২০ তারিখে চৌধুরী নগর এলাকায় পাহাড় কাটার দায়ে বাহার উদ্দিন বাহারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল। পরিবেশ অধিদপ্তর বাদী হয়ে বাহার সহ কয়েকজনকে আসামি করে আদালতে একটি মামলা দায়ের করা হয়। মামলাটি বর্তমানে চলমান রয়েছে।

সকালের-সময়/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ