জুমাতুল বিদায় মুসল্লিদের ঢল–মোনাজাতে আল্লাহর রহমত কামনা


নিউজ ডেস্ক  ৫ এপ্রিল, ২০২৪ ৫:৫০ : অপরাহ্ণ

যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে পালিত হয়েছে পবিত্র জুমাতুল বিদা। মহাত্ম্য ও তাৎপর্যপূর্ণ এই দিনে জুমার নামাজের পর বিভিন্ন মসজিদে দেশ-জাতি এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ দুআ-মোনাজাত করেন মুসল্লিরা। মূলত, আজকের দিনের মাধ্যমে (জুমাতুল বিদা) কার্যত বিদায় জানানো হয়েছে পবিত্র মাহে রমজানকে।

শুক্রবার (৫ এপ্রিল) সরেজমিনে ঘুরে দেখা যায়, জুমাতুল বিদাকে কেন্দ্র করে মসজিদগুলোতে ঢল নেমেছে মানুষের। উপচে পড়া ভিড়ের কারণে আজানের আগেই লোকে লোকারণ্য হয়ে যায় অধিকাংশ মসজিদ। এমনকি মসজিদে জায়গা না পেয়ে বাইরের সড়ক পর্যন্ত মানুষের উপস্থিতি ছড়িয়ে পড়ে। নামাজ শেষে বিশেষ দুআ মোনাজাত করা হয়।

এদিকো বারো আউলিয়ার পুণ্যভূমি চট্টগ্রামেও পবিত্র মাহে রমজানের শেষ জুমার নামাজে মুসল্লির ঢল নেমেছে। জুমার নামাজের আগে থেকেই লোকজন মসজিদে আসতে শুরু করেন।

নামাজের কাতার মসজিদ ছাড়িয়ে আশপাশের সড়ক পর্যন্ত বিস্তৃত হয়। জুমার খুৎবায় ইমাম ও খতিবগণ যাকাত ও ফিতরার ফজিলত বর্ণনা করেন। মুসলমানদের পবিত্র ঈদের দিনে করণীয় সম্পর্কে বয়ান করেন। নামাজ শেষে দেশ জাতি ও মানুষের কল্যাণ কামনা করে দোয়া ও বিশেষ মোনাজাত করা হয়।

নগরীর ঐতিহাসিক আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, জমিয়াতুল ফালাহ মসজিদ, লালদিঘি জামে মসজিদ, মসজিদে বায়তুশ শরফ, মেহেদীবাগ সিডিএ আবাসিক এলাকা জামে মসজিদ, এনায়েত বাজার শাহী জামে মসজিদ, কাজীর দেউড়ি জামে মসজিদ, চকবাজার ওলি খা জামে মসজিদ, চন্দনপুরা জামে মসজিদ, মিসকিন শাহ জামে মসজিদ, আগ্রাবাদ জাম্বুরি ময়দান জামে মসজিদ, সিজিএস কলোনি জামে মসজিদসহ চট্টগ্রামের মসজিদগুলোতে ছিল মুসল্লিদের ভিড়।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ