ভারতকে হারিয়ে ইতিহাস গড়ল বাংলার বাঘিনিরা


স্পোর্টস ডেস্ক  ১৬ জুলাই, ২০২৩ ৭:৫০ : অপরাহ্ণ

টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে দারুণ লড়াই করলেও সিরিজ নিজেদের করে নিতে পারেনি বাংলাদেশ। তবে, তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শক্তিশালী ভারত নারী দলের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। একই সঙ্গে ওয়ানডেতে প্রথমবারের মতো ভারতকে হারিয়ে ইতিহাসও রচনা করেছে জ্যোতিরা।

রোববার (১৬ জুলাই) মিরপুরে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির ৩৯, ফারজানার ২৭ রানে ভর করতে ১৫২ রান করে বাংলাদেশ। জবাবে মারুফা আক্তারের ৪ উইকেট এবং রাবেয়া খানের ৩ উইকেটের সুবাদে ১১৩ রানে গুটিয়ে যায় ভারত। ৪০ রানের জয়ে সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশের মেয়েরা।

ছোট টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় ভারত। মারুফা আক্তারের করা দ্বিতীয় ওভারের শেষ বলে নিগার সুলতানার কাছে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন ওপেনার স্মৃতি মান্ধানা। দলীয় ১৩ রানে প্রথম উইকেট হারায় ভারত।

পাওয়ারপ্লে শেষের আগেই আরও দুই উইকেট হারায় ভারত। অষ্টম ওভারে মারুফার দ্বিতীয় শিকার হন আরেক ওপেনার প্রিয়া পুনিয়া। মুর্শিদার হাতে ক্যাচ দিয়ে শেষ হয় তার ২৭ বলে ১০ রানের ইনিংস। আর পাওয়ারপ্লের শেষ বলে নাহিদার বলে এলবিডব্লিউ’র ফাঁদে পড়েন অধিনায়ক হারমানপ্রিত কৌর। ৫ রানেই থামে তার ইনিংস।

উইকেটে বেশিক্ষণ থিতু হতে পারেননি স্বস্তিকা ভাটিয়া এবং জেমিমা রড্রিগেজ। রাবেয়া খানের জোড়া শিকারে প্যাভিলিয়নের পথ ধরেন দুজনেই। ব্যক্তিগত ১৫ রানে বোল্ড হয়েছেন স্বস্তিকা। আর মুর্শিদার হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন জেমিমা। স্কোরবোর্ডে ভারতের সংগ্রহ তখন ৫ উইকেটে ৬১ রান।

এরপরেই ভারতের হয়ে হাল ধরেন দীপ্তি শর্মা এবং আমানজোত কৌর। দুজনের জুটি ছিলো ত্রিশ রানের। তবে দলীয় ৯১ রানেই তিন উইকেট হারিয়ে বসে ভারত। মারুফা আক্তারের জোড়া আঘাতের পর অষ্টম উইকেটে দীপ্তি শর্মাকে আউট করেন নাহিদা।

দশ নাম্বারে নামা পুজা কিছুটা প্রতিরোধ করার চেষ্টা করেন। ১১ বলে ৭ রানে থামে তার ইনিংস। সুলতানা খাতুনের বলে অধিনায়ক জ্যোতির কাছে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। সফরকারীদের হয়ে শেষ ব্যাটার হিসেবে রানআউটের শিকার হন বারেদি আনুশা। আর তাতেই নিশ্চিত হয় বাংলাদেশের জয়। স্বাগতিকদের পক্ষে ৪ উইকেট শিকার করেন মারুফা আক্তার। ৩ উইকেট পেয়েছেন রাবেয়া খান। একটি করে উইকেট গিয়েছে নাহিদা আক্তার এবং সুলতানা খাতুনের ঝুলিতে।

এর আগে, টস হেরে ব্যাটিং করতে নেমে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশের মেয়েরা। দলীয় ১৪ রানেই ফিরে যান দুই ওপেনার মুর্শিদা খাতুন ও শারমিন আক্তার। এরপরেই দলের হাল ধরেন অধিনায়ক জ্যোতি এবং ফারজানা। দুজনের ৪৯ রানের জুটি ভাঙেন আমানজোত কৌর। ব্যক্তিগত ২৭ রানে ফেরেন ফারজানা।

উইকেটে এসে সুবিধা করতে পারেননি রিতু মনি। আর দলীয় ১০৩ রানের মাথায় আমানজোতের বলেই এলবিডব্লিউ’র ফাঁদে পড়েন অধিনায়ক জ্যোতি। দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান এসেছে তার ব্যাট থেকে। জ্যোতির বিদায়ের পর বড় ইনিংস খেলতে পারেননি বাকিদের কেউই।

শেষ দিকে ফাহিমার ২৯ বলে ১২ এবং সুলতানার ২০ বলে ১৬ রানের সুবাদে দেড়শ পার করে বাংলাদেশের মেয়েরা। ভারতের পক্ষে আমানজত কৌর নিয়েছেন ৪ উইকেট। ২ উইকেট পেয়েছেন দেবীকা বিদ্যা। এক উইকেট পেয়েছেন দীপ্তি শর্মা।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ