নারী বিশ্বকাপ মঞ্চে হিজাব পরে ইতিহাস গড়লেন বেনজিনা


স্পোর্টস ডেস্ক  ৩০ জুলাই, ২০২৩ ৯:১৬ : অপরাহ্ণ

নারী বিশ্বকাপের এবারের আসরে প্রথমবারের মতো অংশগ্রহণ করেছে মরক্কো। নিজেদের প্রথম জয় পেয়ে ইতিহাস গড়েছে আফ্রিকার এই মুসলিম দেশটি। একই সাথে আরো একটি ইতিহাস গড়েছে মরক্কো। নারী ফুটবল বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো হিজাব পরে মাঠে নামলেন মরক্কোর ডিফেন্ডার নোহাইলা বেনজিনা। শুধু তাই নয়, আসরে প্রথমবারের মতো অংশ নিয়ে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে দলটি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দিনক্ষণ জানা গেলো
শুধু বিশ্বকাপই নয়, নারী ফুটবলের সিনিয়রদের কোনো বৈশ্বিক আসরে এই প্রথম কোনো মুসলিম ফুটবলার মাথায় হিজাব পরে মাঠে নামার ইতিহাস গড়লেন। শুধু হিজাবই নয়, পুরো শরীর ঢাকে এমন পোষাক পরেই খেলতে নামেন মাঠে।

ধর্মীয় কারণেও মাথা ঢেকে অর্থাৎ হিজাব পরে ফুটবল খেলার অনুমতি ছিল না নারী ফুটবলারদের। মূলত স্বাস্থ্য এবং নিরাপত্তার কথা ভেবেই এই নিয়ম ছিলো ফিফার। কিন্তু ২০১৪ সালে এই নিয়ম প্রত্যাহার করে নেয় ফিফা। ফলে চাইলেই হিজাব পরে খেলতে পারবেন নারী ফুটবলাররা।

প্রথমবারের মতো খেলতে এসে জার্মান নারীদের কাছে ৬-০ গোলের বড় পরাজয় নিয়ে মাঠ ছেড়েছিল মরক্কো। তবে পরের ম্যাচে রক্ষণে ফিরিয়ে আনা হয়েছে বেনজিনাকে। কোচের আস্থার প্রতিদানও দিয়েছেন এই ইতিহাস সৃষ্টিকারী ফুটবলার। যদিও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে একটি কাউন্টার অ্যাটাক ঠেকাতে গিয়ে একটি হলুদ কার্ডও দেখতে হয়েছে তাকে।

জাতীয় দলের পাশাপাশি ২৫ বছর বয়সী এই ফুটবলার খেলেন লিগেও। বর্তমানে আছেন মরক্কোর অ্যাসোসিয়েশনের স্পোর্টস অফ ফোর্সেস আর্মড রয়্যাল ক্লাবে। নারীদের লিগে টানা আটবারের চ্যাম্পিয়ন বেনজিনার ক্লাব।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ