জার্সিতে দেশের নাম না থাকায় ক্ষোভ প্রকাশ, পরে সংশোধন


সকালের-সময় রিপোর্ট  ১৮ জানুয়ারি, ২০২১ ১:৪৮ : পূর্বাহ্ণ

বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে জাতীয় ক্রিকেট দলের জন্য যে বিশেষ জার্সির নকশা করেছে বিসিবি, তাতে আনা হয়েছে বদল। বুকের ওপর থাকা স্পন্সর প্রতিষ্ঠানের নামের সঙ্গে যুক্ত করা হয়েছে ‘বাংলাদেশ’ লেখাও।

রবিবার (১৭ জানুয়ারি) রাতে দ্বিতীয় দফায় গণমাধ্যমের কাছে বিশেষ এই জার্সি উন্মোচন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। বিশেষ জার্সিতে রয়েছে বিজয় উল্লাসরত মুক্তিযোদ্ধাদের ছবি, আছে স্মৃতিসৌধ এবং রক্ত-লাল সূর্য।

তবে শুরুতে বুকে স্পন্সর প্রতিষ্ঠানের নাম থাকলেও ‘বাংলাদেশ’ লেখা ছিল না। জার্সিটির নকশা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর শুরু হয় নানা সমালোচনা। অনেকেই জার্সিতে দেশের নাম না থাকায় ক্ষোভও প্রকাশ করেন।

পরবর্তীতে যুক্ত করা হয়েছে ‘বাংলাদেশ’ নামটি। তবে সমালোচনার কারণেই তা করা হয়েছে কিনা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। আগামী ২৬ মার্চ স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হবে বাংলাদেশের। তাছাড়া, ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বার্ষিকী উপলক্ষে পালিত হতে থাকা ‘মুজিববর্ষ’-এর ব্যাপ্তি নিয়ে আসা হয়েছে চলতি বছর পর্যন্ত।

দুই উপলক্ষকে ঘিরে বিসিবির বিরাট আয়োজনের পরিকল্পনা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে তা স্বভাবতই আলোর মুখ দেখেনি। তাই জার্সিতে মুক্তিযুদ্ধের স্মারক যুক্ত করে তার কিছুটা পূরণ করতে চায় বোর্ড।

বাংলাদেশ দলের বিশেষ জার্সি সম্পর্কে বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেছেন, ‘পুরো দেশবাসীর মত আমাদের ক্রিকেট বোর্ড এবং প্লেয়াররা এটাতে সম্পৃক্ত হতে যাচ্ছি। এটা আমাদের জন্য একটি বিশেষ উপলক্ষ্য যেহেতু আমাদের স্বাধীনতার ৫০ বছর। সেটা উদযাপন করার জন্য আমরা জার্সির কথাটা মাথায় রেখেছি।

জার্সির নকশা নিয়ে বিস্তারিত জানাতে গিয়ে আকরাম খান বলেছেন, ‘জার্সিটা কিন্তু আমরা আমাদের জাতীয় পতাকার মত করেছি, সবুজ এবং লাল দিয়ে করা। এখানে অন্য কোন রং নেই। আমাদের পতাকায় লাল সূর্যটা যেভাবে আছে সেটা ওখানে তুলে ধরেছি।

আমাদের মুক্তিযুদ্ধের পর আমাদের মুক্তিযোদ্ধা ভাইয়েরা যেভাবে উল্লাস করেছে, যেভাবে স্বাধীনতার উদযাপন করেছে সেটা এবং তার সঙ্গে আমাদের যে স্মৃতিসৌধ আছে ওটাও আমরা ওখানে তুলে ধরেছি। আগামী ২০ জানুয়ারি বিশেষ এই জার্সি গায়ে জড়িয়েই মাঠে নামবেন তামিম-সাকিবরা।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ