ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট র‌্যাংকিংয়ে আটে বাংলাদেশ ।


২ মে, ২০১৮ ১২:১৭ : পূর্বাহ্ণ

সকালেরসময় স্পোর্টস ডেস্ক::  নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট র‌্যাংকিংয়ে আটে উঠে এলো বাংলাদেশ। এক সমেয়র শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হটিয়ে এই উন্নতি হলো টাইগারদের। আর আটে থাকা ক্যারিবীয়দের নয় নম্বরে অবনমন হলো। গত জানুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের পর বাংলাদেশ আর কোনো টেস্ট খেলেনি। তবে আইসিসি ০১ মে বার্ষিক র‌্যাংকিং প্রকাশ কর‍ায় বেশ লাভবান হলো সাকিব-তামিমরা।

যেখানে ২০১৭-১৮ মৌসুমের টেস্টের ভিত্তিতে দলগুলো রেটিং পয়েন্ট দিয়েছে। তবে ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মৌসুমের ৫০ শতাংশ করে পয়েন্ট যোগ করা হয়েছে। ফলে নতুন র‌্যাংকিংয়ে বাংলাদেশের পক্ষে ৪টি রেটিং পয়েন্ট যোগ হয়েছে। যা বর্তমানে টাইগারদের অবস্থান ৭৫-এ। আর ৫ রেটিং পয়েন্ট কমে ওয়েস্ট ইন্ডিজ এখন ৬৭। ১০-এ থাকা জিম্বাবুয়ের এক রেটিং পয়েন্ট বাড়লেও তাদের মোট পয়েন্ট ২!

গত ৩ এপ্রিল পর্যন্ত আইসিসি বার্ষিক আপডেটের সর্বশেষ সময় নির্ধারণ করেছিল। এ সময় বাংলাদেশ ২০১৫ থেকে ১৮টি টেস্ট খেলেছে। যেখানে ১০টি ম্যাচ হারলেও ৩টিতে জয় ও ৫টি টেস্টে ড্র করেছে। অন্যদিকে ক্যারিবীয়রা এ সময় ২৮টি টেস্ট খেলে ১৮টিতেই হেরেছে।

৫টি জয়ের পাশাপাশি সমান ম্যাচ ড্র করেছে। নতুন র‌্যাংকিংয়ের ভারত শীর্ষেই রয়েছে। ৪ পয়েন্ট বেড়ে ১২৫ রেটিং পয়েন্ট এখন বিরাট কোহলিদের টিম ইন্ডিয়ার। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১১২। তবে প্রোটিয়াদের রেটিং পয়েন্ট কমেছে ৫। ১০৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট বেড়েছে ৪টি।

নিউজিল্যান্ডের পয়েণ্ট ১০২। কিউইদের পয়েন্ট আগের জায়গাতেই রয়েছে। ইংল্যান্ডের ১ পয়েন্ট বেড়ে মোট সংগ্রহ দাঁড়িয়েছে ৯৮-এ। ১ পয়েন্ট কমে ৯৪ পয়েন্ট নিয়ে ৬ষ্ঠ স্থানে শ্রীলঙ্কা। সপ্তম স্থানে রয়েছে পাকিস্তান। তাদেরও পয়েণ্ট কমেছে ২টি।

মোট পয়েণ্ট ৮৬। টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষে থাকায় ভারত পাচ্ছে ১০ লাখ ডলার পুরস্কার পাচ্ছে। আর দ্বিতীয় স্থানে থাকা দ. আফ্রিকা পাচ্ছে ৫ লাখ ডলার। যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানে থাকা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড পাচ্ছে ২ লাখ ডলার করে অর্থ পুরস্কার। বাকিদের পুরস্কার মূল্য আইসিসি উল্ল্যেখ করেনি।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page