হচ্ছে না হামাস-ইসরায়েলের বন্দি বিনিময়, যুদ্ধবিরতি ও পেছালো


আন্তর্জাতিক ডেস্ক  ২৩ নভেম্বর, ২০২৩ ১০:২১ : পূর্বাহ্ণ

হামাস ও ইসরায়েলের মধ্যে বন্দি বিনিময় চুক্তি কার্যকর হওয়ার কথা ছিল আজ বৃহস্পতিবার (২৩ নভেম্বর) থেকে। সেই সাথে কার্যকর হবে যুদ্ধবিরতিও। তাই বড় আশা নিয়ে বুক বেঁধেছিলেন ইসরায়েল ও ফিলিস্তিনে বন্দিদের স্বজনরা। তবে আবারও আশাহত হতে হলো তাদের। ইসরায়েলের পক্ষ থেকে সাফ জানিয়ে দেয়া হয়েছে, আজ কোনো বন্দিই মুক্তি পাবে না, সেই সাথে যুদ্ধবিরতিও পেছানোর ঘোষণা দেয়া হয়েছে।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে, শুক্রবারের আগে কোনো পক্ষ থেকেই বন্দি বিনিময় হবে না। একই সাথে আজ যুদ্ধবিরতি কার্যকরের কথা থাকলেও তা শুক্রবার পর্যন্ত পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বুধবার রাতে এএফপিকে এ তথ্য জানান ইসরায়েলের এক কর্মকর্তা।

কেনো এই বিলম্ব? এর কারণ হিসেবে ইসরায়েল বলছে, এটি অত্যন্ত জটিল একটি প্রক্রিয়া। তাই এটি বাস্তবায়নে সময় লাগছে। তাছাড়া হামাস কাদের মুক্তি দিচ্ছে, সেই নামের তালিকাও ইসরায়েলকে হস্তান্তর করেনি। ফলে বৃহস্পতিবার বন্দি বিনিময় কিংবা যুদ্ধবিরতি কোনোটিই কার্যকর হবে না।

তবে এর আগে, গতকাল হামাসের রাজনৈতিক ব্যুরো কর্মকর্তা মুসা আবু মারজুক জানিয়েছিলেন, চলমান যুদ্ধে সাময়িক যুদ্ধবিরতির চুক্তি বৃহস্পতিবার সকাল ১০টা থেকে কার্যকর হবে। ৫০ জিম্মির মুক্তি ও চারদিনের যুদ্ধবিরতির শর্তে ইসরায়েলের সাথে একটি চুক্তিতে পৌঁছানো হয়েছে।

তবে শেষে এসে বেঁকে বসেছে ইসরায়েল। অবশ্য আগে থেকেই ইসরায়েলের কথায় খুব একটা ভরসা ছিল না ফিলিস্তিনিদের। আগেই একাধিকবার চুক্তি ভাঙার রেকর্ড রয়েছে তেলআবিবের। তবুও প্রিয় মানুষদের ফিরে পেতে অপেক্ষার প্রহর গুনছেন তারা।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ