Warning: Attempt to read property "display_name" on bool in /home11/sokalers/public_html/wp-content/plugins/wordpress-seo/frontend/schema/class-schema-person.php on line 118

Warning: Attempt to read property "user_email" on bool in /home11/sokalers/public_html/wp-content/plugins/wordpress-seo/frontend/schema/class-schema-person.php on line 144

Warning: Attempt to read property "display_name" on bool in /home11/sokalers/public_html/wp-content/plugins/wordpress-seo/frontend/schema/class-schema-person.php on line 151

সু চি’র সম্মাননা প্রত্যাহার করেছে অক্সফোর্ড


২৮ নভেম্বর, ২০১৭ ৬:১৬ : পূর্বাহ্ণ

সকালেরসময় আন্তর্জাতিক :: ব্রিটেনের অক্সফোর্ড শহরের নগর কাউন্সিল মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেয়া ‘ফ্রিডম অব দ্য সিটি অব অক্সফোর্ড খেতাব’ প্রত্যাহার করে নিয়েছে। গত অক্টোবরে তার এ খেতাব প্রত্যাহারের পক্ষে ভোট দেয় কাউন্সিল।

নগর কর্তৃপক্ষ জানিয়েছে, মিয়ানমার রোহিঙ্গা মুসলিমদের প্রতি যে আচরণ করছে, তাতে সু চি আর ‘ফ্রিডম অব দ্য সিটি’ খেতাবের যোগ্য নন।

কর্তৃপক্ষ আরো জানিয়েছে, বিবিধ এবং মানবিকতার শহর হিসেবে অক্সফোর্ডের দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে। সহিংসতায় যারা অন্ধ তাদের সম্মানিত করায় আমাদের সুনাম কলঙ্কিত হয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবিক অধিকার এবং ন্যায়বিচার আহ্বানে আমরাও আজ আমাদের মতামত যোগ করলাম।

অক্সফোর্ড শহরের সাথে নোবেল শান্তি পুরষ্কার বিজয়ী অং সান সু চির নাম জড়িয়ে আছে, কারণ তিনি সেখানে পড়াশোনা করেছেন।

মিয়ানমারের রাখাইনে সহিংসতার কারণে কয়েক লাখ মানুষ পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। দেশটিতে সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকার সময় বছরের পর বছর সু চি গৃহবন্দী ছিলেন। তাকে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সোচ্চার থাকতে দেখা গেছে।

দেশটিতে রোহিঙ্গা মুসলমানদের উপর যেভাবে নির্যাতন হয়েছে তাতে সু চির ভূমিকায় হতবাক পুরো বিশ্ব। রোহিঙ্গাদের ওপর অত্যাচার নির্যাতনের ঘটনায় বার বার সেনাবাহিনীর পক্ষেই সাফাই গেয়েছেন শান্তিতে নোবেলজয়ী এই নেত্রী।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন সংস্থা এই সহিংসতা এবং নির্যাতনের নিন্দা জানিয়েছে। এদিকে সেন্ট হাগস কলেজ থেকেও সু চির ছবি সরিয়ে ফেলা হয়েছে।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ