বহু বিতর্কের পরও বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন ব্রেট কাভানো


৭ অক্টোবর, ২০১৮ ১২:২৭ : অপরাহ্ণ

সকালেরসময় বিশ্ব ডেস্ক:: বহু বিতর্কের পরও মার্কিন সুপ্রিম কোর্টের ১১৪তম বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনোনীত প্রার্থী ব্রেট কাভানো। গতকাল শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় সুপ্রিম কোর্টে আয়োজিত একটি অনুষ্ঠানে শপথ নেন তিনি। প্রধান বিচারপতি জন রবার্টস ৫৩ বছর বয়সী এই নতুন বিচারপতিকে প্রথম সাংবিধানিক শপথবাক্য পাঠ করান।

এরপর কাভানো যার স্থলাভিষিক্ত হচ্ছেন, সেই অবসরপ্রাপ্ত বিচারপতি অ্যানথনি কেনেডি পাঠ করান বিচারিক শপথবাক্য। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষে ভোটের মাধ্যমে সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ দেওয়া হয়ে থাকে। সেখানে ৫১/৪৯ আসনে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এবারের বিচারপতি নিয়োগে ৫০/৪৮ ভোটে কাভানাকে বেছে নেন যুক্তরাষ্ট্রের উচ্চকক্ষের সদস্যরা।

সিনেটের ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেছেন, যারা কাভানার বিপক্ষে ভোট দিয়েছেন, ধরে নিতে হবে এটা তাঁদের নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের জবাব। অন্যদিকে রিপাবলিকান নেতা কাভানাকে ‘অত্যন্ত মেধাবী একজন আইনের ছাত্র এবং রাষ্ট্রের অনুগত সেবক’ হিসেবে উল্লেখ করেছেন। কাভানার বিরুদ্ধে একের পর এক যৌন হয়রানির অভিযোগ আসতে থাকলে শেষ পর্যন্ত তার বিরুদ্ধে ১১ ঘণ্টার তদন্তে নামে দেশটির গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। তদন্তের পর মূলত সিনেটররা কাভানাকে নিয়ে ভোটে অবতীর্ণ হন।

প্রেসিডেন্ট ট্রাম্প অবশ্য তার মনোনীত প্রার্থীর বিরুদ্ধে যৌন হয়রানির এসব অভিযোগ নাকচ করে দেন। তিনি বলেন, ক্রিস্টিন ব্লাসি ফোর্ড যে অভিযোগ এনেছেন, আমি শতভাগ নিশ্চিত যে তিনি ভুল নাম উচ্চারণ করছেন। যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত একজনকে সর্বোচ্চ আদালতের বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি আসন্ন নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে নারী ভোটাররা কীভাবে নেন, সেদিকেই নজর সবার।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ