সন্ত্রাসী ইসরাইলকে আরো অস্ত্র দিচ্ছে আমেরিকা


সকালের-সময় রিপোর্ট  ১৮ মে, ২০২১ ১:৪৫ : পূর্বাহ্ণ

গাজায় ইসরাইলের সর্বাত্মক সন্ত্রাসী হামলার মধ্যেই দেশটিকে আরো অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে ইসরাইলের কাছে ৭৩৫ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (১৭ মে) এ খবর দিয়েছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

খবরে বলা হয়, প্রস্তাবিত এই অস্ত্র বিক্রির বিষয়ে মার্কিন কংগ্রেসকে আনুষ্ঠানিকভাবে গত ৫ মে জানানো হয়েছিল। যা ইসরাইল ও ফিলিস্তিন পাল্টাপাল্টি হামলারও পাঁচ দিন আগে। তবে এ সময়ে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দেওয়ায় কয়েজন সহকর্মী ও ডেমোক্র্যাট সদস্য বাইডেনের সমালোচনা করেছেন।

দেশটির পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটি ও ডেমোক্র্যাট সদস্য জানিয়েছেন, চাপ দিয়ে যুদ্ধ বিরতির বিষয়ে রাজি না করিয়ে ইসরাইলের কাছে এই অত্যাধুনিক বোমা বিক্রি অর্থ আরও হত্যাযজ্ঞ চালানো অনুমতি দেওয়া।

এদিকে গত সোমবার (১০ মে) শুরু হওয়া ইসরাইল-ফিলিস্তিন পাল্টাপাল্টি হামলায় এখন পর্যন্ত অন্তত ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৫৮ জন শিশুও রয়েছে। এছাড়াও এক হাজার ৩০০ জনেরও অধিক আহত হয়েছেন।

এর আগে, ইসরাইলের আশিকলন ও বের্শেবা শহরে রকেট হামলা চালিয়েছে হামাস। এ হামলায় দুই শিশুসহ ১০ জন ইসরাইলি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

ইসরাইল ও ফিলিস্তিনের চলামান হামলার ঘটনায় গতকাল রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক জরুরি বৈঠকে বসেছিল। তবে আলোচনা ফলপ্রসূর হয়নি। এমনকি হামলা ঘটনায় উদ্বেগ জানিয়ে একটি যৌথ বিবৃতি দিতেও ব্যর্থ হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের বাধার কারণে একমত হওয়া যায়নি বলে জানিয়েছে চীন।

সিএনএন তাদের এক বিশ্লেষণে জানায়, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে পরাজিত করে সামাজিক ও জাতিগত ন্যায়বিচারের প্রতিশ্রুতি দিয়ে ডেমোক্রেটিক দল ক্ষমতায় এসেছে। তাই এ সময়ে এসে ইসরাইলের পক্ষে কথা বলা এই দলটির জন্য বেশ অস্বস্তিকর।

যুক্তরাষ্ট্র বর্ণবাদ ও বৈষম্যের ইতিহাস পালটে দেওয়ার পক্ষে ভোট দিয়েছে এবং ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনকে গ্রহণ করেছে। লিবারেলরা মনে করেন, পররাষ্ট্রনীতির ক্ষেত্রেও যুক্তরাষ্ট্রের উচিত ন্যায্য বিচারের একই রকম ধারণার প্রয়োগ করা। অনেকেই বর্তমানে ফিলিস্তিনে ইসরাইলের আচরণকে জাতিগত বিদ্বেষ হিসাবে মনে করেন।

টানা আট দিন ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান ও কামান হামলা চালাচ্ছে দখলদার ইসরাইলি বাহিনী। এসব হামলায় ৫৮ শিশুসহ ২০০ মানুষ নিহত হয়েছেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ