গাজায় ‘যুদ্ধবিরতির’ আহ্বান জাতিসংঘের সংস্থা প্রধানদের


আন্তর্জাতিক ডেস্ক  ৬ নভেম্বর, ২০২৩ ৬:২৬ : অপরাহ্ণ

গাজায় বেসামরিক নাগরিকদের হত্যার ব্যাপারে রোববার শোক প্রকাশ করে জাতিসংঘের গুরুত্বপূর্ণ সব সংস্থার প্রধান যৌথভাবে একটি ব্যতিক্রমী বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে সংস্থার প্রধানগণ ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধে ‘অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ প্রধানরা বলেছেন, বিশ্ব প্রায় এক মাস ধরে ইসরায়েল এবং অধিকৃত ফিলিস্তিনে সংঘাতপূর্ণ পরিস্থিতি দেখছে। এতে প্রাণহানির সংখ্যা ও ক্ষতি ক্রমাগত বাড়তে থাকায় বিশ্ববাসী হতবাক ও আতঙ্কের মধ্যে রয়েছেন।

ইউনিসেফ, বিশ্ব খাদ্য কর্মসূচি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ ১৮টি সংস্থার প্রধানরা গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে হামাসের হামলার পর থেকে উভয়পক্ষের প্রাণহানির সংখ্যাকে ‘বর্বরোচিত গণহত্যা’ হিসেবে বর্ণনা করেছেন।

ইসরায়েলি কর্তৃপক্ষ জানায়, হামাসের হামলায় তাদের প্রায় ১,৪০০ লোক নিহত হয়েছে। এদের বেশির ভাগই বেসামরিক। এদিকে, গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর বর্বর হামলায় কমপক্ষে ৯,৭৭০ জন নিহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।

বিবৃতিতে বলা হয়, সেখানের এমন পরিস্থিতিতে ‘ইসরায়েল ও হামাসের মধ্যে অবিলম্বে ‘মানবিক যুদ্ধবিরতি’ পালন করা প্রয়োজন। ইতোমধ্যে উভয় গ্রুপের যুদ্ধ ৩০ দিন অতিক্রম করেছে। এখনই যুদ্ধ বন্ধ করা উচিত।

সূত্র—এএফপি

Print Friendly, PDF & Email

আরো সংবাদ