কানাডায় তীব্র গরমে ২৩৩ জনের মৃত্যু


সকালের-সময় রিপোর্ট  ৩০ জুন, ২০২১ ১১:৪৮ : অপরাহ্ণ

কানাডার আবহাওয়া অতীতের সব রেকর্ড গুঁড়িয়ে দিয়েছে। গত শুক্রবার থেকে শুরু হয়েছে ভয়াবহ দাবদাহ। পারদ ছাড়িয়েছে ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। আর তীব্র গরমে এখনও পর্যন্ত ব্রিটিশ কলম্বিয়া সহ দেশের বিভিন্ন স্থানে প্রাণ হারিয়েছেন ২৩৩ জনের বেশি। তার মধ্যে সোমবার ও মঙ্গলবারই মারা গিয়েছেন ৭০ জন। মৃতদের অধিকাংশই প্রবীণ নাগরিক।

মার্কিন সংবাদমাধ্যম ‘সিএনএন’ জানিয়েছে, শীত ও তুষারাপাতে অভ্যস্ত কানাডায় আচমকাই বদলে গিয়েছে আবহাওয়া। প্রতিদিনই একটু একটু করে চড়ছে তাপমাত্রার পারদ। মঙ্গলবার টানা তৃতীয়দিনের মতো দেশটির সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। ব্রিটিশ কলম্বিয়ার লাইটন এলাকায় তাপমাত্রা পৌঁছেছিল ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে, যা অতীতে কখনও হয়নি।

গত রবিবার ব্রিটিশ কলাম্বিয়ার একটি গ্রামের তাপমাত্রা ছিল ৪৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। প্রতিকূল আবহাওয়ার কারণে ব্রিটিশ কলম্বিয়া এবং আলবার্টা প্রদেশসহ সাসকাচেওয়ান ও উত্তরপশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে জরুরি তাপমাত্রা সতর্কতা জারি করেছে কানাডার পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন দফতর।

প্রচণ্ড গরম থেকে বাঁচতে অনেকেই নদী ও সমুদ্র সৈকতে ভিড় জমাচ্ছেন। দিনের বেলায় ঘন্টার পর ঘন্টা ধরে সমুদ্রের জলে গা ভিজিয়ে রাখছেন। প্রবীণ নাগরিকরা সবচেয়ে বেশি কষ্টের মধ্যে পড়ছেন। ইতিমধ্যেই অনেকে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন।

ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যের প্রধান করোনার লিসা ল্যাপোন্তে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত সপ্তাহ থেকে শুরু হওয়া দাবদাহে এখনও পর্যন্ত ২৩৩ জনের মৃত্যুর খবর প্রশাসনের কাছে এসে পৌঁছেছে। পরিস্থিতি যে দিকে যাচ্ছে, তাতে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা থাকছে।

তাছাড়া আবহাওয়ার আচমকা পরিবর্তনের কারণে ভয়াবহ বিপর্যয় নেমে আসার সম্ভাবনা রয়েছে। প্রবীণ নাগরিকদের পাশাপাশি নবজাতক, শিশু ও বিভিন্ন জটিল রোগে আক্রান্ত রোগীরা চরম সমস্যায় পড়তে পারেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ