ইসলায়েলি মন্ত্রীর আল-আকসা পরিদর্শন– ফিলিস্তিনিদের ক্ষোভ


আন্তর্জাতিক ডেস্ক  ৩ জানুয়ারি, ২০২৩ ৬:০৫ : অপরাহ্ণ

অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ পরিদর্শন করেছেন ইসরায়েলের অতি-ডানপন্থী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির। মঙ্গলবার কড়া নিরাপত্তার মধ্যে বেন-গভিরকে ওই স্থানে দেখা গেছে। ফিলিস্তিনিরা তার এই পরিদর্শনকে একটি ‘নজিরবিহীন উস্কানি’ বলে অভিহিত করেছে এবং উগ্র ডান ইসরায়েলি মন্ত্রীর নিন্দা করেছে।

বিরোধপূর্ণ আল-আকসা ইহুদি ধর্মের সবচেয়ে পবিত্র স্থান এবং ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান। এটি ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত, দুটি বাইবেলের মন্দিরের স্থান এবং মুসলমানদের কাছে প্রথম কেবলা, হারাম আল-শরিফ, মুহাম্মাদ (স:)-এর মেরাজে আরোহণের স্থান হিসেবে পরিচিত।

ইহুদি এবং অন্যান্য অমুসলিমদের সেখানে যাওয়া এবং প্রার্থনার অনুমতি নেই। তবে বেন-গভির দীর্ঘদিন ধরেই সেখানে ইহুদিদের প্রবেশাধিকারের আহ্বান জানিয়ে আসছে, যা ফিলিস্তিনিরা উস্কানিমূলক এবং ইসরায়েলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা হিসেবে দেখে।

বেন-গভির তার পরিদর্শনের পরে টুইটারে লিখেছেন, আল-আকসা সকলের জন্য উন্মুক্ত এবং যদি হামাস মনে করে তাদের হুমকি আমাকে বাধা দেবে, তাদের বোঝা উচিত যে সময় পরিবর্তন হয়েছে।

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকার পাঁচ দিন আগে শপথ নেয়ার পর বেন-গভিরের সফরে ইতোমধ্যে উত্তেজনা বেড়েছে। দেশীয় এবং আন্তর্জাতিক উদ্বেগ রয়েছে, এটি ফিলিস্তিনিদের সাথে সংঘাতকে আরও বাড়িয়ে তুলবে, বিচার ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করবে এবং সংখ্যালঘুদের অধিকার সীমিত করবে।

ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা উগ্রপন্থী মন্ত্রী বেন-গভির দ্বারা আল-আকসা মসজিদে প্রবেশের তীব্র নিন্দা করে এবং এটিকে নজিরবিহীন উসকানি এবং সংঘাতের একটি বিপজ্জনক বৃদ্ধি হিসাবে দেখে।

হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেছেন, বেন-গভির মঙ্গলবার আল-আকসা প্রবেশ করা আমাদের পবিত্র স্থানগুলোতে ইহুদিবাদী দখলদারিত্বের আগ্রাসন এবং আমাদের আরব পরিচয়ের বিরুদ্ধে যুদ্ধের ধারাবাহিকতা ঘোষণা।

এদিকে ইসরায়েলের বিরোধীদলীয় নেতা এবং সাবেক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড সোমবার সতর্ক করেছিলেন, আল-আকসায় বেন-গভিরের প্রবেশ সহিংসতার জন্ম দেবে এবং এটিকে ‘ইচ্ছাকৃত উস্কানি যা জীবনকে বিপদে ফেলবে’ বলে অভিহিত করেছেন।

ইতিমধ্যে কয়েক শতাধিক বিক্ষোভকারী আল-আকসার বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করেছে। সেখানে ইসরায়েলি বাহিনীর নিরাপত্তা জোরদার করেছে।

সূত্র: বিবিসি, আলজাজিরা

Print Friendly, PDF & Email

আরো সংবাদ