ইসরায়েলি হামলায় গাজায় নিহত বেড়ে ১৯ হাজার ছুঁই ছুঁই


আন্তর্জাতিক ডেস্ক  ১৪ ডিসেম্বর, ২০২৩ ২:৩৯ : অপরাহ্ণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েল ও স্বাধীনতাকামী সশস্ত্র বাহিনী হামাসের মধ্যে দুই মাসের বেশি সময় ধরে চলছে রক্তক্ষয়ী যুদ্ধ। ফলে গাজায় নিহতের সংখ্যা বেড়েই চলছে।

গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় অন্তত ১৮ হাজার ৬০৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। হামাস শাসিত অঞ্চলটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বুধবার এক সম্মেলনে এ তথ্য জানান।

এ ছাড়াও হামলায় আরও ৫০ হাজার ৫৯৪ জন আহত হয়েছে জানিয়ে মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেন, ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় বিপুলসংখ্যক ক্ষতিগ্রস্ত রয়ে গেছে।

এদিকে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে। যদিও সাধারণ পরিষদে পাস হওয়া প্রস্তাব মানা বাধ্যতামূলক নয়। তবে এর রাজনৈতিক গুরুত্ব রয়েছে। কারণ, এর মাধ্যমে বৈশ্বিক মনোভাব বোঝা যায়।

এর আগে গত শুক্রবার গাজায় দ্রুততম সময়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছিল সংযুক্ত আরব আমিরাত। তবে প্রস্তাবটিতে ভেটো দেয় নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র। এ কারণে গাজায় রক্তপাত থামানোর প্রচেষ্টা ব্যর্থ হয়।

প্রায় দুই মাস আগে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের প্রতিশোধ হিসেবে ইসরায়েল আকাশ ও স্থল থেকে গাজা উপত্যকায় নির্বিচার বোমাবর্ষণ করছে এবং স্থল অভিযান চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ইসরায়েলকে সতর্ক করে বলেছেন, গাজা উপত্যকায় নির্বিচার হামলার জন্য ইসরায়েলের প্রতি আন্তর্জাতিক সমর্থন কমতে শুরু করেছে। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বুধবার বলেছেন, আন্তর্জাতিক সমর্থন থাকুক আর নাই থাকুক, গাজায় যুদ্ধ চালিয়ে যেতে চায় ইসরায়েল।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ