ইসরাইলের বর্বরতা–প্রতিশোধের অঙ্গীকার ফিলিস্তিনিদের


আন্তর্জাতিক ডেস্ক  ২৩ ফেব্রুয়ারি, ২০২৩ ৭:৪৩ : অপরাহ্ণ

অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরে ইসরাইলি অভিযানে অন্তত ১১ ফিলিস্তিনি নিহতের ঘটনায় বদলা নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে প্রতিরোধ সংগঠনগুলো। গাজাভিত্তিক ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এই হত্যাযজ্ঞকে বিচারবহির্ভূত বর্বর হত্যাকাণ্ড বলে আখ্যা দিয়েছে।

হামাসের রাজনৈতিক ব্যুরোর সিনিয়র সদস্য হিশাম কাসেম এক বিবৃতিতে বলেছেন, ইসরাইলের এই হত্যাযজ্ঞের সঠিক জবাব দেবে প্রতিরোধ আন্দোলনগুলো এবং ইসরাইলের এই হত্যাকাণ্ড অধিকৃত ভূখণ্ডে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলোকে আরো সক্রিয় করবে।

ইসলামি জিহাদ আন্দোলন ইসরাইলি আগ্রাসনকে ঘৃণ্য অপরাধ আখ্যা দিয়ে বলেছে, বিনা বিচারে এই অপরাধযজ্ঞকে পার পেতে দেবে না ফিলিস্তিনিরা।

এক বিবৃতিতে জিহাদ আন্দোলন বলেছে, ফিলিস্তিনি শহীদদের রক্ত বৃথা যেতে দেবে না জিহাদ আন্দোলন এবং এই আগ্রাসনের মাধ্যমে শত্রুরা যে লক্ষ্য অর্জন করতে চায় তা ব্যর্থ হবে। ইসরাইলি শত্রুদেরকে অবশ্যই প্রতিশোধের জন্য অপেক্ষা করতে হবে বলে জিহাদ আন্দোলন হুশিয়ারি দিয়েছে।

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের মুখপাত্র নাবিল আবু রুদাইনেহ ইসরাইলি হামলার নিন্দা জানিয়ে এ ধরনের বর্বরতার অবসান ঘটানোর আহ্বান জানিয়েছেন।

বুধবার দখলদার বাহিনী ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরের নাবলুস শহরে কথিত সন্ত্রাসবিরোধী অভিযান চালায়। তাদের তালিকাভুক্ত দুই ফিলিস্তিনিকে ধরার নামে বাড়ি ঘিরে ফেলা হয়। বন্ধ করে দেওয়া হয় শহরের সব প্রবেশ পথ।

সিএনএন ও আলজাজিরা জানিয়েছে, অভিযানের সময় ইসরাইলি সেনাদের এলোপাতাড়ি গুলিতে অন্তত ১১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক। এর মধ্যে ছয়জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, ইসরাইলি বাহিনীর ছোড়া টিয়ারশেলের আঘাতে আহত ২৫০ জনকে সংস্থাটির পক্ষ থেকে চিকিৎসা দেওয়া হয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে আবারও বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে ইসরাইলে ক্ষমতায় বসেছে অতি ডানপন্থি সরকার। তখন থেকেই ফিলিস্তিনিদের ওপর দমনপীড়ন আগের তুলনায় বেড়ে গেছে। এর ফলে শুধু দুই মাসেই ইসরাইলি বাহিনীর হামলায় কমপক্ষে ৬০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে বেশ কয়েকজন শিশুও রয়েছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ