এবার ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের আঘাত–নিহত ৪


আন্তর্জাতিক ডেস্ক  ৯ ফেব্রুয়ারি, ২০২৩ ৫:৫৪ : অপরাহ্ণ

ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টা ২৮ মিনিটে পাপুয়া প্রদেশে ভূমিকম্প আঘাত হানে। জয়পুরা থেকে ১ কিলোমিটার দূরে মাটির ১০ কিলোমিটার গভীরে এটির উৎপত্তিস্থল বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানিয়েছে, ভূমিকম্পে এখন পর্যন্ত চারজন মারা গেছেন। ভাসমান একটি রেস্তোরাঁ সাগরে ধসে পড়েছে। তখন রেস্তোরাঁটির ভেতর আটকা পড়েন চার নারী। পরবর্তীতে তাদের সবাইকে মৃত অবস্থায় উদ্ধার করেন উদ্ধারকারীরা।

এছাড়া ভূমিকম্পের আঘাতে জয়পুরার একটি শপিং মল ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানেও কয়েকজন আহত হয়েছেন। প্রশান্ত মহাসাগরের দেশ ইন্দোনেশিয়া ‘রিং অব ফায়ারের’ কাছে অবস্থিত। বিস্তৃত এ অঞ্চলটি অত্যন্ত ভূমিকম্পপ্রবণ। পুরো বিশ্বের মধ্যে এই অঞ্চলটিতেই সবচেয়ে বেশি অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে।

এর আগে সোমবার তুরস্ক ও সিরিয়া অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ইতোমধ্যে দু দেশে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ১৬ হাজার। বৃহস্পতিবার তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থার তথ্যমতে, তাদের দেশে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৭৩ জন এবং সিরিয়ায় ৩ হাজার ১৬২ জন নিহত হয়েছেন। এর মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলীয় বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলে ১ হাজার ৯০০ জনের মৃত্যু হয়েছে।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ