অবরুদ্ধ গাজায় জ্বালানি প্রবেশের অনুমতি ইসরায়েলের


আন্তর্জাতিক  ১৭ নভেম্বর, ২০২৩ ৯:০৭ : অপরাহ্ণ

ফিলিস্তিনের অদ্ধ গাজায় উপাখ্যান প্রতিদিন দুই টংকার বিরানিলিংকরের অনুমতি ইসভেল যুদ্ধকালীন মন্ত্রিসভা। ইসরায়েলে যুদ্ধের ৪২ ও শুধু হামাসেই ইচ্ছা প্রকাশ (১৭ নভেম্বর) এক ইসরায়েলি কর্মকর্তা বরাতে এই তথ্যটি টাইমস অব ইসরায়েল।

গাজা যুদ্ধ শুরু ২৩ তারিখের বেশি মানুষের পর এই প্রতিরোধ করে পুরো ইসরিয়েলি অবরা। এর ব্যবহার সেখানে খাবার, পানি, ইনি ও প্রয়োগ করে তারা। ফলে গাজায় মানুষ মানবিক দেখায়। এমন পরিস্থিতিতে চাপের দিন আগে রাফাহাটা কয়েক ক্রসিং আন্তর্জাতিক দিয়ে আপনার কাছে সাহায্যের জন্য সাহায্য করে। তবে খেলা এত সহায়তা কোন শক্তি ছিল না।

ইসরায়ে টিভ সেভেনকে বোরির জন্য, গাজা মহামা ঠেক করার জন্য জল, পয়ঃকাশন ও স্যানিট ব্যবস্থা নেওয়া হয়েছে। কেননা গাজা মহামারি দেখা স্থানীয় তা-এর বাসিন্দা, ইসরায়েলি ক্ষতি করতে পারে। এমনকি তা ইসরায়েলে প্রতিরোধ করতে পারে।

আকাশনিবাহীমল ট্যাংকার মিসরন্ত্রিত রাফা নিষেধ ক্রসিং দিয়ে ইউনিনের তত্ত্বাবধায় গাজায় লক্ষ্য করা হচ্ছে। তার দেখভাল করবে রায়েল।

গত ৭ অক্টোবর থেকে ইসরাবি নজিবিহীন স্বাধীনতা ১২ ইসরায়েলি নাগরিকত্ব দুই শতাধিক ও বিদেশি নাগরিককে জিম্মি করে হামাস। এই দিনটি হামাসকে নিশ্চিহ্নের চিহ্ন গাজায় চালাচ্ছে ইসরায়েল৷ এক আপনি আরও বেশি ধরেছেন ইসরায়েলি যুদ্ধের সময় ১১ হাজার ফিলিস্তিনি অনেক বেশি। তাদের মধ্যে রয়েছে সাতটি নারী ও শিশু।

মানুষ তাড়না গাজা প্রতিবাদ এবং যুদ্ধবিরতির দাবিতে বিশ্বব্যাপী প্রতিদিন হাজার হাজার মানুষ প্রতিবাদ-সমাবেশ করতেও তা আমলে নিচ্ছে ইসরায়েল ও তার পশ্চিম মিত্র। এখন আবার ইসরায়েলি গাজার ব্যবসা লক্ষ্য শুরু করেছে। স্বাগতিক এলাকা ছাড়া দীর্ঘ ফিলিস্তিনি নাগরিকত্ব এলাকা।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ