বন্যায় ক্ষতিরমুখে ২৪ লাখ মানুষ


সকালের-সময় রিপোর্ট  ২৫ জুলাই, ২০২০ ৭:২৭ : পূর্বাহ্ণ

দেশের চলমান বন্যায় ক্ষতিরমুখে পড়েছেন ২৪ লাখ মানুষ। এরমধ্যে চরম ঝুঁকিতে রয়েছে ১৩ লাখ শিশু। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার রাতে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর বন্যা পরিস্থিতি তুলে ধরে এ তথ্য জানিয়েছে ইউনিসেফ।

সংস্থাটি বলছে, বন্যায় প্রায় সাড়ে ৫ লাখ পরিবার গৃহহীন হয়েছে। সাইক্লোন আম্পানের রেশ কাটিয়ে উঠতে না উঠতেই বন্যার থাবা পড়েছে বাংলাদেশে। এখন পর্যন্ত ২ লাখ ১০ হাজারেরও বেশি মানুষ করোনা শনাক্ত হয়েছেন।

ইউনিসেফ জানায়, বাংলাদেশ, ভারত ও নেপালে ভারি বর্ষণ, ব্যাপক বন্যা এবং মারাত্মক ভূমিধসে লাখ লাখ শিশু ও পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবার ও শিশুদের সহায়তায় বিভিন্ন দেশের সরকারের সঙ্গে নিবিড়ভাবে সমন্বয় করে যাচ্ছে সংস্থাটি। কিন্তু করোনার কারণে পরিস্থিতি কিছুটা কঠিন হচ্ছে।

সংক্রমণ রোধে বিশেষ করে আশ্রয় কেন্দ্রগুলোতে সামাজিক দূরত্ব নিশ্চিত এবং হাত ধোয়ার বিষয়টি তদারকির প্রয়োজন আছে। এখন অনেক এলাকার যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় সেখানে সাহায্য পৌঁছানো সম্ভব হচ্ছে না। সেখানে জরুরি ভিত্তিতে সহায়তা পৌঁছানোর প্রয়োজন আছে।

দক্ষিণ এশিয়ায় ইউনিসেফের আঞ্চলিক পরিচালক জ্যাঁ গফ বলেন, কোভিড-১৯ এর মতো বৈশ্বিক মহামারীর সঙ্গে জলবায়ু পরিবর্তন এবং চরম আবহাওয়াজনিত ঘটনাবলি দক্ষিণ এশিয়ায় শিশুদের আরও বেশি ক্ষতিগ্রস্ত করছে। এই অঞ্চলের শিশুদের জন্য জরুরিভাবে সহায়তা এবং আরও রিসোর্স দরকার।

সকালের-সময়/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ