সবাই সহযোগিতা ছাড়া হালদার প্রাকৃতিক পরিবেশ ধরে রাখা কঠিন: রুহুল আমিন

স্বরুপে ফিরছে না হালদা, অভিযান অব্যাহত!


সকালেরসময় রিপোর্ট  ২১ মে, ২০১৯ ১১:০২ : অপরাহ্ণ

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদা। দখল ও দূষণের থাবা কাটিয়ে অবশেষে স্বরুপে ফিরতে শুরু করেছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ প্রাকৃতিক মৎস্য প্রজণন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদী। দূষণকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থানের পাশাপাশি মা মাছ নিধন বন্ধে চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

হাটহাজারী নির্বাহী অফিসার রুহুল আমিন অভিযান চালিয়ে ৩ হাজার মিটার জাল জব্দ এবং ২টি ইঞ্জিনচালিত নৌকা ধ্বংস করেছে। মঙ্গলবার (২১ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমিন।


প্রশাসনের পক্ষ থেকে বন্ধ রাখা হয়েছে নদী থেকে বালু উত্তোলন এবং মাছ শিকার। এ অবস্থায় ডিম ছাড়ার জন্য মা মাছ যেমন হালদায় আসতে শুরু করেছে, তেমনি বিচরণ বাড়িয়েছে বিলুপ্ত প্রজাতির শুশক। দেশের মাছের চাহিদার একটি অংশ পরোক্ষভাবে যোগান দিয়ে আসছে চট্টগ্রামের এই হালদা নদী।

নানাভাবে বৈচিত্র্যপূর্ণ এ নদীর চলার পথে রয়েছে কয়েকশ বাঁক। আর এসব বাঁকের কারণে পাহাড়ি ঢল নামলেও মাছের তেমন কোনো ক্ষতি হতো না। কিন্তু দীর্ঘদিন ধরে অপরিকল্পিতভাবে যেমন এসব বাঁক সোজা করার চেষ্টা চলেছে, তেমনি মারাত্মক দূষণের কবলেও পড়ে জোয়ার-ভাটার এ নদী দূষণ হচ্ছে বিভিন্ন কারখানার বজ্যর কারণে।

এ ব্যাপারে মো. রুহুল আমিন জানান, হালদায় এখন মা মাছ ডিম ছাড়ার মৌসুম। মা মাছ রক্ষায় নিয়মিত অভিযানের অংশ হিসেবে মঙ্গলবারও অভিযান চালানো হয়। এ সময় ৩ হাজার মিটার জাল এবং বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ২টি ইঞ্জিনচালিত নৌকা জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়।

তিনি আরো বলেন, হালদা আমাদের জাতীয় সম্পদ। দখল-দূষণ থেকে হালদাকে রক্ষা করা, হালদায় মা মাছ ডিম ছাড়ার উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা আমাদের সবার দায়িত্ব। সবাই সহযোগিতা ছাড়া হালদার প্রাকৃতিক পরিবেশ ধরে রাখা কঠিন।

গত বছর মা মাছ ডিম ছাড়লেও আগের দু’বছর হালদা ছিলো ডিম শূন্য। এ অবস্থায় শুরু হয়েছে ঐতিহ্যবাহী এ নদীর অতীত ফিরিয়ে আনার কার্যক্রম। হালদা গবেষক অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, প্রাকৃতিক মৎস্য প্রজম্মকে যদি বাঁচিয়ে রাখতে হলে এবং চট্টগ্রামের ২২ লাখ মানুষের জন জীবন যদি বাঁচিয়ে রাখতে চাই, তাহলে হালদাকে অবশ্যই রক্ষা করতে হবে।

৯৮ কিলোমিটার দৈর্ঘ্যের হালদা নদী খাগড়াছড়ি’র মানিকছড়ি থেকে উৎপত্তি হয়ে কর্ণফুলী নদীতে মিশেছে। এ নদী থেকে প্রতিদিন দু’কোটি গ্যালন পানি শোধন করে নগরীতে সরবরাহ করে আসছে চট্টগ্রাম ওয়াসা।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page