শ্রীলঙ্কার পর এবার ভারতে বোরকা নিষিদ্ধের দাবি


১ মে, ২০১৯ ৯:৪১ : অপরাহ্ণ

সকালেরসময় রিপোর্ট:: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সে দেশে বোরকা নিষিদ্ধ করার পর এবার ভারতে বোরকা নিষিদ্ধ করার দাবি তুলেছে উগ্রপন্থি হিন্দু দল শিব সেনা। এই ইস্যুতে তারা প্রশ্ন ছুড়ে দিয়েছে কেন্দ্রের মোদী সরকারের কাছে। বুধবার (১ মে) দলের মুখপত্র ‘সামনা’-এ প্রকাশিত একটি প্রতিবেদনের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে এই দাবি পেশ করেন শিব সেনা। প্রতিবেদনে বলা হয়েছে, ক্রমবর্ধমান সন্ত্রাসের কারণে শ্রীলঙ্কার দেখানো পথেই হাঁটুক ভারত।

এই বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করে দলটি প্রশ্ন করে, যদি রাবনের দেশ হয়ে শ্রীলঙ্কা বোরকা নিষিদ্ধ করতে পারে, তাহলে রামের দেশ কেন সেই পদক্ষেপ নিচ্ছে না?

শিব সেনা বলছে, জাতীয় নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে প্রকাশ্যে বোরকা নিষিদ্ধ করা হোক। শ্রীলঙ্কার ওই পদক্ষেপের প্রশংসা করে শিব সেনা বলেছে, বোরকা নিষিদ্ধ করে সাহসের পরিচয় দিয়েছেন প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা। শিব সেনার দাবি, মুসলমানরা ধর্মের নিহিত অর্থ না বুঝে বোরকা, তিন তালাকের মতো প্রথাকে ইসলামের সঙ্গে জড়িয়ে ফেলছেন।

ওই দাবির সমর্থনে তুরস্কের মুস্তফা কামাল পাশার উদাহরণ টেনে সামনা’য় বলা হয়েছে, তুরস্কে ধর্মীয় উন্মাদনা রুখতে দাড়ি ও বোরকা নিষিদ্ধ করেছিলেন পাশা। প্রসঙ্গত, গত সপ্তাহে শ্রীলঙ্কায় ভয়ঙ্কর জঙ্গি হামলা চালানো হয়। সোমবার থেকে প্রকাশ্যে বোরকা পরা নিষিদ্ধ করে শ্রীলঙ্কা। জরুরি অবস্থা চলাকালীন বিশেষ ক্ষমতা প্রয়োগ করে এই ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা।

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page