কনকনে শীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি–বিপর্যস্ত জনজীবন


নিউজ ডেস্ক  ২৫ জানুয়ারি, ২০২৪ ৩:৪৪ : অপরাহ্ণ

শুরু হয়েছে মাঘ মাস। পড়ছে হাড় কাঁপানো শীত। এরই মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে চট্টগ্রামসহ সারাদেশে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শীতের তীব্রতা ছড়িয়েছে সবখানে। শীতের তীব্রতার মধ্যেই বিভিন্ন অঞ্চলে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে । মৃদু শৈত্যপ্রবাহ বইছে চট্টগ্রাম-রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে। ঘন কুয়াশার কারণে আজও দেশের অনেক এলাকাতে সূর্যের দেখা নেই।

দেশে আজ সর্বনিম্ন তাপমাত্রা রংপুর বিভাগ ও রাজশাহী বিভাগের কিছু জেলায় ৯ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ফলে শ্রমজীবী ও কর্মজীবী মানুষ ভীষণ বিপাকে পড়েছে। কিছুক্ষণ কাজ করার পর অসাড় হয়ে আসছে তাদের হাত-পা। এদিকে শীতে কাবু হয়ে পড়েছেন বয়স্ক, শিশু ও প্রতিবন্ধী ব্যক্তিরা। বাড়ছে হাসপাতালগুলোতে শীতজনিত রোগীর সংখ্যা। মানুষের পাশাপাশি ভীষণ কষ্টে রয়েছে গবাদিপশুও।

প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না অনেকে। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় পাবনা, সিরাজগঞ্জসহ কয়েকটি জেলায় স্কুল বন্ধ রয়েছে। এদিকে, গতকাল রাতে দেশের বেশকিছু জেলায় গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, কোনো অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। আর সর্বনিম্ন তাপমাত্রা ৮-৬ ডিগ্রি সেলসিয়াসে থাকলে সেটিকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বলা হয়।

তবে আগামীকাল শুক্রবার আবারও তাপমাত্রা কমতে পারে। সে সময়ে আবারও শীতের অনুভূতি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

এসএস/এমএফ

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page