১৭ দিন পর টানেল থেকে ৪১ শ্রমিককে জীবিত উদ্ধার


আন্তর্জাতিক ডেস্ক  ২৯ নভেম্বর, ২০২৩ ৯:৩০ : পূর্বাহ্ণ

ভারতের উত্তরাখণ্ডে নির্মাণাধীন সিল্কিয়ারা টানেলের ভেতর আটকা পড়া ৪১ শ্রমিককে উদ্ধার করা হয়েছে। টানা ১৭ দিন উদ্ধারকারীদের অক্লান্ত প্রচেষ্টায় সবাইকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।—খবর এনডিটিভি।

মঙ্গলবার (২৮ নভেম্বর) স্থানীয় সময় রাত পৌনে ৯ টার দিকে তাদের সবাইকে উদ্ধার করা হয়। ঘটনাস্থলে উপস্থিত উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী বিষয়টি নিশ্চিত করেছেন।

উদ্ধারকারী কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিটি শ্রমিককে বের করতে প্রায় পাঁচ থেকে সাত মিনিট সময় লেগেছে। উত্তোলন প্রক্রিয়াটি প্রতিটি শ্রমিককে পৃষ্ঠের অবস্থার সঙ্গে পুনরায় খাপ খাইয়ে নিতে সময় নিচ্ছিল। এখানে তাপমাত্রা প্রায় ১৪ ডিগ্রি সেলসিয়াস। উদ্ধার করা প্রথম তিনজন শ্রমিককে বিশেষভাবে পরিবর্তিত স্ট্রেচারে করে বের করে আনা হয়।

এর আগে আটকে পড়া ৪১ শ্রমিককে উদ্ধারের আশাবাদ ব্যক্ত করে রাজ্যের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি বলেছেন, সৃষ্টিকর্তার দয়া, ভারতবাসীর প্রার্থনা ও উদ্ধারকর্মীদের অক্লান্ত পরিশ্রমে পাইপ বসানোর কাজ শেষ হয়েছে। শিগগির আটকে পড়া শ্রমিকদের বের করে আনা হবে।

ভারতের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সদস্য লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আতা হাসনাইন (অব.) বলেছেন, ১৭ দিনের বন্দিদশা থেকে মুক্তি পেতে সাত ফুটেরও কম দূরত্বে রয়েছেন সুড়ঙ্গে আটকে পড়া ৪১ শ্রমিক। অপারেশন শেষ করতে পুরো রাত লাগতে পারে, তবে শ্রমিকদের চিকিৎসা সহায়তা প্রদানসহ তাদের বরণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

এদিকে, গত ১২ নভেম্বর থেকে উত্তরকাশীর সিল্কিয়ারার এই টানেলে আটকে ছিলেন শ্রমিকেরা। বিভিন্ন পথে চলেছে উদ্ধারকাজ। একটি পরিকল্পনা ব্যর্থ হলে শুরু হয়েছে অন্য উপায়ে উদ্ধারকাজ।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page