সেমিফাইনাল নিশ্চিত করল নিউজিল্যান্ড-ভারতের বিদায়


সকালের সময় : ৭ নভেম্বর, ২০২১ ৭:৪২ : অপরাহ্ণ
সেমিফাইনাল,নিউজিল্যান্ড,ভারত

খেলাধুলা ডেস্ক : আফগানিস্তানকে হেসেখেলে ৮ উইকেটে পরাজিত করে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-১ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। ম্যাচে জিতে একসঙ্গে দুই দলকেই বিদায় করলো তারা।

কিউইদের জয়ে ছিটকে গেল আফগানিস্থান। অন্যদিকে এক ম্যাচ বাকি থাকতেই বিশ্বকাপের শেষ চারের স্বপ্ন শেষ হলো এবারের আয়োজক ভারতের।

আগামীকাল নামিবিয়ার বিপক্ষে ম্যাচটি ভারতের জন্য এখন শুধুই আনুষ্ঠানিকতার। এদিকে গ্রুপ টু থেকে পাকিস্তানের পর দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত হলো নিউজিল্যান্ডের।

আবু ধাবিতে টস জিতে ব্যাট করতে নামা আফগান শিবিরে শুরুতেই আঘাত হেনে কাঁপন ধরিয়ে দেয় নিউজিল্যান্ড। দলীয় ৮ রানে শাহজাদকে ফেরান মিলনে। ৪ রান পর জাজাইকে ফেরান বোল্ট। দলীয় ১৯ রানে বিদায় নেন গুরবাজ। এবার শিকারী সাউদি।

দলীয় ৫৬ রানে গুলবাদিন নাইব সোধির বলে বোল্ড হয়ে ফেরেন। পঞ্চম উইকেটে মোহাম্মদ নবী-নাজিবউল্লাহ জাদরানকে নিয়ে ৫৯ রানের জুটি গড়েন। দলীয় ১১৫ রানে অধিনায়ক নবী সাউদির হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

অধিনায়কের বিদায়ের চার রান পর বোল্টের বলে বিদায় নেন জাদরান। তার আগে ৪৮ বলে ৩ ছয় ও ৬ চারের সাহায্যে ৭৩ রানের ইনিংস উপহার দেন। দলীয় ১২১ রানে করিম জানাতকে তুলে নেন বোল্ট। ম্যাচে এটি তার তৃতীয় শিকার।

জানাতের বিদায়ের তিন রান পর ইনিংসের শেষ বলে দলীয় ১২৪ রানে রশিদ খানকে ফেরান জিমি নিশাম। নিউজিল্যান্ডের হয়ে বোল্ট ৩টি, সাউদি ২টি, মিলনে, নিশাম ও সোধি প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন।

আফগানদের দেয়া টার্গেটে ব্যাটিংয়ে নেমে গাপটিল ও মিচেল ৩ ওভারেই স্কোরবোর্ডে ২৬ রান তোলেন। মুজিবের বলে উইকেটের পেছনে শাহজাদের ক্যাচে পরিণত হয়ে বিদায় নেন মিচেল।

এরপর দলীয় ৫৭ রানে ২৩ বলে ২৮ রান করা গাপটিলকে বোল্ড করে ফেরান রশিদ খান। তৃতীয় উইকেটে ডেভন কনওয়েকে নিয়ে বাকি কাজ সারেন অধিনায়ক কেন উইলিয়ামসন।

অধিনায়ক উইলিয়ামসন ৪২ বলে ৪০ রান এবং ডেভন ৩২ বলে ৩৬ রান করে অপরাজিত থাকেন। ম্যাচের দুর্দান্ত বল করা ট্রেন্ট বোল্ট প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার পান।

ব্ল্যাক ক্যাপসরা ৮ উইকেটে বিশাল জয় নিয়ে গ্রুপ টু থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে। যেখানে তাদের প্রতিপক্ষ গ্রুপ ওয়ানের চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

আফগানিস্তানের হয় মুজিব উর রহমান ও রশিদ খান প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন।

এস এস/

Print Friendly, PDF & Email

আরো সংবাদ


You cannot copy content of this page