ডেঙ্গুতে আরও ১০ মৃত্যু–হাসপাতালে ভর্তি ২৫৮৪


নিউজ ডেস্ক ১ আগস্ট, ২০২৩ ৮:০৩ : অপরাহ্ণ

দেশে ভয়াবহ আকার ধারণ করছে ডেঙ্গু পরিস্থিতি। মৃত্যু ও সংক্রমণে গড়ছে নতুন নতুন রেকর্ডও। মঙ্গলবারও (১ আগস্ট) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ১০ জনের মৃত্যু হয়েছে। আর নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২ হাজার ৫৮৪ জন। এই নিয়ে চলতি বছরে মোট মৃত্যু মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ২৬১ জনে এবং হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৪ হাজার ৪১৬ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিসংখ্যানে অতীতের সব রেকর্ড ভেঙেছে জুলাই মাস। এ মাসেই ভর্তি হয়েছেন ৪৩ হাজার ৮৫৪ জন এবং মারা গেছেন ২০৪ জন। এছাড়াও হাসপাতালে রোগীর সংখ্যাও বাড়ছে দ্রুত গতিতে। ফলে মানুষের মধ্যে বাড়ছে উদ্বেগ-উৎকন্ঠা। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, জুলাই মাস ছিল ভয়ঙ্কর। তবে এটা আরও ভয়াবহ রূপ নিবে আগস্ট মাসে। এরপরে এখনও বাকি সেপ্টেম্বর ও অক্টোবর মাস।

এমন অবস্থায় ডেঙ্গু প্রতিরোধের লক্ষ্যে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুনির্দিষ্ট ও সুস্পষ্টভাবে চার দফা নির্দেশনা দিয়েছেন। তার এসব নির্দেশনা প্রতিপালনের জন্য দলীয় নেতাকর্মীসহ সবার প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ায় সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডেঙ্গু সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও প্রতিরোধ করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশনাগুলো আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, কৃষকলীগ, যুবলীগ, আওয়ামী আইনজীবী পরিষদ, তাঁতিলীগ, যুব মহিলা লীগ, মৎস্যজীবী লীগ, ছাত্রলীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, জাতীয় শ্রমিকলীগ ও মহিলা শ্রমিক লীগের সর্বস্তরের নেতাকর্মীর পাশাপাশি দলীয় সংসদ সদস্য ও সব জনপ্রতিনিধি, ওলামা-মাশায়েখসহ সবার প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

প্রধানমন্ত্রীর নির্দেশনাগুলো হলো- সবাইকে মশারি ব্যবহার করতে হবে। বাসাবাড়ি, ফ্ল্যাট, অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয়, হাসপাতাল ও কমিউনিটি সেন্টারসহ সব চিকিৎসাকেন্দ্র, বাসস্ট্যান্ড, রেলস্টেশন প্রভৃতি জায়গার কোথাও যেন পানি জমে না থাকে, সেদিকে লক্ষ্য রাখতে হবে।চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন ও মশামুক্ত রাখতে হবে। নিজে সচেতন থাকার পাশাপাশি শহর, গ্রামগঞ্জ, পাড়া-মহল্লা ও হাট-বাজারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রচার-প্রচারণা চালাতে হবে।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতর জানায়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন মোট ৯ হাজার ২৬৪ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে মধ্যে ঢাকায় ভর্তি রয়েছেন ৪ হাজার ৮৬৯ জন ও ঢাকার বাইরের ৪ হাজার ৩৯৫ জন। এছাড়া বর্তমানে সবচেয়ে বেশি ৪৮৯ জন মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন।

এর পরেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৪৮ জন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল ২৭৬ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসাপাতালে ২৭০ জন, কুর্মিটোলা জেলারেল হাসপাতালে ১৬৭ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১৬৫ জন এবং পুলিশ হাসপাতাল রাজারবাগে ১২৭ জন ভর্তি রয়েছেন।

অধিদফতরের তথ্যমতে, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ১ আগস্ট পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতাল চলতি বছরে ডেঙ্গু-আক্রান্ত হয়ে মোট ভর্তি হয়েছেন ৫৪ হাজার ৪১৬ জন। রোগী। এর মধ্যে ঢাকা সিটিতে ৩০ হাজার ৩৩১ জন এবং ঢাকার বাইরে ২৪ হাজার ৮৫ জন ভর্তি হয়েছেন। মোট আক্রান্ত রোগীদের মধ্যে পুরুষের সংখ্যা ৬৩ দশমিক ৯ শতাংশ এবং নারী ৩৬ দশমিক ১ শতাংশ।

আর চলতি বছরে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৪ হাজার ৮৯১ জন। এছাড়া চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে জানুয়ারি মাসে ছয়জন, ফেব্রুয়ারিতে তিনজন, এপ্রিলে দুজন, মে মাসে দুজন এবং জুনে ৩৪ জনের মৃত্যু হয়েছে। আর জানুয়ারি মাসে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন, মে মাসে ১০৩৬ জন এবং জুনে ৫ হাজার ৯৫৬ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

এসএস

Print Friendly, PDF & Email

আরো সংবাদ